ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

হাইকোর্টের নির্দেশনা না মানায় দুদক চেয়ারম্যানকে তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১:৪৩ এএম


বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্ট থেকে সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় উদ্বেগ প্রকাশ করেছে আইন, বিচার ও সংসদ বিষন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্টের নির্দেশনা সংসদীয় কমিটিকে অবহিত করেন। আলোচনা শেষে পরবর্তী বৈঠকে বিষয়টি এজেন্ডায় অন্তর্ভুক্ত করে দুদক চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদের বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে সুপারিশ করা হয়। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি আবদুল মতিন খসরু এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মো: আব্দুল মজিদ খান, মো: শহীদুজ্জামান সরকার, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং শামীম হায়দার পাটোয়ারী অংশগ্রণ করেন। সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য যে, সম্প্রতি রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে নির্বাচিত ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় দুদকের প্রতি ক্ষোভ প্রকাশ করেন। ব্যর্থতার জন্য তিনি দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদকে সরে যাওয়ারও পরামর্শ দেন।

সংসদীয় কমিটির এ বৈঠকে ভূমি রেজিস্ট্রেশনের ফি নির্ধারণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ভূমি রেজিস্ট্রেশন ফি কিভাবে নির্ধারণ করা হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়। বৈঠকে রেজিস্ট্রি দলিল হাতে না লিখে শতভাগ দলিল কম্পিউটারে কম্পোজ করে রেজিস্ট্রি কার্যক্রম সম্পাদনা করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জনগণের দুর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজেশনের বিষয়ে আলোচনা হয় এবং জনদুর্ভোগ লাঘবে কি কি পদক্ষেপ গ্রহণ করা যায়, জনদুর্ভোগের জন্য কারা জড়িত এবং কিভাবে তাদের হাত থেকে জনগণকে সহায়তা প্রদান করা যায় সে বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন প্রস্তুত করে বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি সদস্য শহীদুজ্জামান সরকারকে আহ্বায়ক এবং শামীম হায়দার পাটোয়ারী এবং ব্যারিস্টার রুমিন ফারহানাকে সদস্য করে ৪ সদস্যবিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়। বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন