ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লেবাননের জন্য প্রতিশ্রুত সাড়ে ১০ কোটি ডলার আটকে দিল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ৩:২৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন লেবাননের জন্য প্রতিশ্রুত নিরাপত্তা সহায়তার অর্থ আটকে দিচ্ছে বলে যুক্তরাষ্ট্র প্রশাসনের দুই কর্মকর্তা জানিয়েছেন। মধ্যপ্রাচ্যের এ দেশটিতে সাড়ে ১০ কোটি ডলারের সহায়তা দেয়ার আশ্বাস ছিল ওয়াশিংটনের।
রাজনৈতিক অস্থিরতায় দেশটির প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির পদত্যাগের দুইদিনের মাথায় সেই সহায়তা নিয়ে যুক্তরাষ্ট্রের এ নতুন অবস্থানের কথা জানা গেল।
বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় কংগ্রেসকেও বিষয়টি অবহিত করেছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
কর্মকর্তারা জানান, লেবাননে নিরাপত্তা সহায়তার অর্থ আটকে দেয়ার এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল ও হোয়াইট হাউসের বাজেট কার্যালয় যৌথভাবে নিয়েছে বলে কংগ্রেসকে বলেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।
লেবাননের সীমান্ত সুরক্ষায় প্রয়োজনীয় যন্ত্রপাতি বিশেষত নাইট ভিশন চশমা ও অন্যান্য অস্ত্রশস্ত্র ক্রয়ে নিরাপত্তা সহায়তার ওই অর্থ ব্যবহারের প্রস্তুতি ছিল।
কেন এই সহায়তা আটকে দেওয়া হচ্ছে, তা জানাতে পারেননি কর্মকর্তারা। সিদ্ধান্তের পেছনের কারণ সম্বন্ধে কংগ্রেসকেও কিছু বলা হয়নি বলে এক সূত্র নিশ্চিত করেছে।
রয়টার্স এ বিষয়ে জানতে চাইলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত কোনো প্রশ্নের উত্তর দিতে রাজি হয়নি।
বৈরুতের ক্ষমতাসীন সরকারের অন্যতম অংশীদার হিজবুল্লাহকে নিয়ে সাম্প্রতিক মাসগুলোতে ওয়াশিংটন বারবারই তার উদ্বেগের কথা জানিয়ে আসছিল। ইরান সমর্থিত এ শিয়া সশস্ত্র গোষ্ঠীটি যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসী সংগঠনের’ তালিকাভুক্ত।
মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, অস্থিতিশীল লেবাননে ওই নিরাপত্তা সহায়তা পাঠানো দরকার ছিল। মধ্যপ্রাচ্যের এ দেশটি কেবল নিজ দেশের অস্থিরতার কারণেই টালমাটাল নয়, তাদের ভূখন্ডের ভেতর বিপুল সংখ্যক সিরীয় শরণার্থীও আছে।
যুক্তরাষ্ট্র লেবাননের নিরাপত্তা সহায়তা আটকে দিলে, তা রাশিয়ার জন্য দেশটিতে প্রভাব বিস্তারের সুযোগ সৃষ্টি করে দেবে বলেও আশঙ্কা তার।
সাম্প্রতিক মাসগুলোতে সাদ হারিরির সরকার বিদেশি দাতা দেশগুলোর কাছ থেকে প্রতিশ্রæত সহায়তার অর্থ ছাড় করাতে হিমশিম খাচ্ছিল।
গত বছর প্যারিস সম্মেলনে লেবাননের জন্য এক হাজার ১০০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রæতি ছিল দাতা দেশগুলোর। সেই অর্থ ছাড়ে দাতাদের রাজি করাতে হারিরি কয়েক দফা চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছিলেন। মঙ্গলবার তার পদত্যাগের পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও লেবাননে দ্রæত নতুন একটি সরকার গঠনে তাড়া দিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন