বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জেএসসি-জেডিসিতে বসেছে সাড়ে ২৬ লাখ পরীক্ষার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১১:২৮ এএম

সারাদেশে আজ শনিবার থেকে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। প্রথমদিন জেএসসিতে বাংলা ও জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবীদ বিষয়ের পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়েছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর জেএসসি ও জেডিসিতে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এবার জেএসসিতে পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন।

সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। পরীক্ষায় এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য জেএসসিতে ২ লাখ ১১ হাজার ৩৩২ জন ও জেডিসিতে ২১ হাজার ৯৭৮ জন শিক্ষার্থী রয়েছে। এছাড়া বিদেশে মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে। থাকছে জিপিএ ৫: চলতি বছর থেকেই পাবলিক পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ-৪ শুরু করার করার ঘোষণা ছিল সরকারের।

এটি শুরু করার কথা ছিল জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) থেকেই। কিন্তু এখনও এ বিষয়ে সমন্বিত সিদ্ধান্ত আসেনি। তাই এবারও জুনিয়র পাবলিক পরীক্ষার ফলাফলে সর্বোচ্চ সূচক জিপিএ-৪ করার সিদ্ধান্ত কার্যকর হবে না। ফলে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে সর্বোচ্চ সূচক জিপিএ ৫ থাকছে।

পরীক্ষায় বরাবরের মতো আইশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় বিভিন্ন প্রস্তুতি নেয়া হয়েছে। কোনো শিক্ষার্থী দেরি করে কেন্দ্রে আসলে, তাকে সুনির্দিষ্ট কারণ লিখিত আকারে জমা দিয়ে প্রবেশ করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন