ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭৫ হাজার ইয়েমেনিকে হত্যা করেছে সউদী জোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:৩৭ পিএম

গত ৪ বছরে ধরে চলা ইয়েমেন যুদ্ধে নিহত হয়েছেন লক্ষাধিক মানুষ। এরমধ্যে শুধুমাত্র সৌদি নেতৃত্বাধীন আরব জোটের হামলাতেই মারা গেছেন ৭৫ হাজারের বেশি ইয়েমেনি। যুক্তরাষ্ট্রের বেসরকারি উন্নয়ন সংস্থা আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডাটা প্রজেক্ট বা এসিএলইডির নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এর আগে ইয়েমেনে লক্ষাধিক মানুষ নিহতের বিষয়টি নিশ্চিত করেছিলো জাতিসংঘ।

এসিএলইডি’র প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে সৌদি জোটের হামলা শুরুর পর এক লাখেরও বেশি মানুষ হত্যাকা-ের শিকার হয়েছে। সৌদি আরব সরাসরি হামলা চালিয়ে হত্যা করেছে ১২ হাজারের বেশি মানুষ। এই বিপুল পরিমাণ মানুষের মৃত্যুর জন্য সৌদি আরব ও তাদের মিত্র আরব রাষ্ট্রগুলিকে দায়ি করেছে এসিএলইডি। বলেছে, বেসামরিক হতাহতের মধ্যে ৬৭ শতাংশের কারণ সৌদি জোটের বিমান হামলা। আট হাজারের বেশি মানুষকে সরাসরি টার্গেট করে হত্যা করা হয়েছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

এছাড়া, ইয়েমেন যুদ্ধ শুরুর পর থেকে দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানির বছর হিসেবে এরইমধ্যে চিহ্নিত হয়েছে ২০১৯। এই বছরে এখন পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

২০১৫ সালে ইয়েমেনে যুদ্ধ শুরু করে সৌদি আরব। এরপর থেকে দেশটির ইয়েমেনের স্কুল, হাসপাতাল, বন্দর ও আবাসিক এলাকা লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালাতে শুরু করে। ফলে হামলায় সবথেকে বেশি নিহত হয় বেসামরিক মানুষ। এছাড়া সৌদি আরব সৃষ্ট কৃত্রিম দুর্ভিক্ষে বিলিন হওয়ার পথে রয়েছে ইয়েমেনের অর্ধেক জনসংখ্যা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন