ঢাকা, রোববার , ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মনিপুরের নির্বাসিত সরকারকে সমর্থন জানিয়েছে প্রেপাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের মনিপুর রাজ্যের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ পিপলস রেভল্যুশনারি পার্টি অব কাংলেইপাক (প্রেপাক) ইয়ামবেম বিরেন ও নারেংবাম সমরজিতের ঘোষণাকে স্বাগত জানিয়ে তাদের নির্বাসিত সরকারের প্রতি জোরালো সমর্থন জানিয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, “ভারত থেকে মনিপুরের স্বাধীনতার ঘোষণা এবং লন্ডনে ২৯ অক্টোবর মনিপুর স্টেট কাউন্সিল নামে প্রবাসী সরকার গঠনের সিদ্ধান্তকে প‚র্ণ সমর্থন দিচ্ছে প্রেপাক”। বিবৃতিতে বলা হয়েছে যে, ১৯৪৯ সালে মনিপুরকে ভারতের সাথে যুক্ত করার পর বিভিন্ন গণতান্ত্রিক ও সশস্ত্র আন্দোলন হয়েছে, এবং প্রেপাক যদিও সশস্ত্র সংগ্রামে বিশ্বাস করে, তবু তারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় জাতির হারানো স্বাধীনতা পুনর্বহারের উপর আস্থা রেখেছিল। প্রেপাকের প্রচারণা বিভাগের সেক্রেটারি-ইন-চার্জ লেইবাক গাকপা লুওয়াং এ কথা বলেছেন। প্রেপাক বিশ্বাস করে যে, হারানো স্বাধীনতা তখনই পুনর্বহাল করা সম্ভব যখন তাদের নিজেদের ক্ষমতা নিয়ে এই প্রক্রিয়ায় অংশ নেয়া শুরু করবে। বিবৃতিতে বলা হয়েছে, ইয়ামবেম বিরেন ও নারেংবাম সমরজিৎ ব্রিটেনে আশ্রয় নিয়ে যে পদক্ষেপ নিয়েছে এবং সেটাকে সমর্থন দেয়ার জন্য জনগণের প্রতি যে গণতান্ত্রিক আহ্বান জানিয়েছেন, সেটার প্রতি প্রেপাক সমর্থন জানায় এবং এটাকে বিপ্লবী আন্দোলনের অংশ বিবেচনা করে। সশস্ত্র বিদ্রোহী গ্রুপটি মনিপুরের ২০০০ বছরের পুরনো ইতিহাসকে স্মরণ করেছে যে সময়টাতে ৮৪ জন রাজা তাদের শাসন করেছে এবং তারা ১৯৪৯ সালের ২১ সেপ্টেম্বরের ঘটনাকেও স্মরণ করেছে, যখন ভারত সামরিক শক্তির মাধ্যমে বল প্রয়োগ করে রাজা বোধাচন্দ্রকে দিয়ে ভারতের সাথে মনিপুরকে সংযুক্ত করার চুক্তিতে স্বাক্ষর করায় এবং তাকে পাহাড়ের মানুষদের সাথে কথা বলতে দেয়া হয়নি। এতে আরও বলা হয়েছে ভারত ১৯৪৯ সালের ১৫ অক্টোবর মনিপুরকে রাজ্য ঘোষণা করে এবং একজন কমিশনারের নিয়ন্ত্রণে এর শাসনের দায়িত্ব দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, ৭০ বছর ধরে এই শাসনের পর মনিপুরের মানুষ এখন দাসের মতো জীবনযাপন করছে এবং সেখানকার দমনম‚লত ও কালো আইনের নির্যাতনের শিকার হচ্ছে। বিদ্রোহী গ্রুপটি আরও বলেছে মনিপুরের বিভিন্ন গোষ্ঠি এখন ভারতের শাসনের বিরুদ্ধে প্রতিবাদে নামছে, স্বাধীনভাবে বাস করার ব্যাপারে তাদের আকাক্সক্ষা ব্যক্ত করছে এবং এই অর্থহীন জীবন থেকে তারা মুক্তি চাচ্ছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, একমাত্র ঐক্য এবং সত্যই পারে ঔপনিবেশিক শাসনকে ছুড়ে ফেলতে। বিভক্ত চিন্তা-চেতনা দিয়ে এই অর্জন হবে না। প্রেপাকের আন্দোলনের প্রতি সমর্থন দেয়ার জন্য বিবৃতিতে মনিপুরের জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। সাউথ এশিয়ান মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
Mohammed Manik ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
Go ahead
Total Reply(0)
Sabbir Ahmed ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
অভিনন্দন স্বাধীন মনিপুর !!!!
Total Reply(0)
Aminur Rahman ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
সকল দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলাম। আমরা আছি তাদের সাথে।
Total Reply(0)
Harun Rasid ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
সংগ্রামি শুভেচ্ছা ও শুভকামনা।
Total Reply(0)
Imran Ahmed Sajib ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
All Muslim Country Pakistan, Banglades,Chin. England seaport Moni pour
Total Reply(0)
Shafin Raiyan ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
Congratulations! I recognised Manipur as an independent country on behalf of most of the Bangladeshis! Good luck!
Total Reply(0)
Patwary Chandpur ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
Monipur Probasi korkar ke amra Sikriti dilam...sathe sathe tader jonno onek suveccha.
Total Reply(0)
Moin Ùddin ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
মনি পুরী রা একটি ঐতিহাসিক, শান্তি কামী জাতি।শিক্ষিত এ জাতির পুজো অচনা ,চাল চলন সব কিছু সহজ সরল ।আমরা তাদের সাধীনতা র সাথে সহসহমর্মিতা ও সহমত পোষণ করছি ।
Total Reply(0)
Md Kamran Hassan ৩ নভেম্বর, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
তারা ঐক্যবদ্ধ থাকলে কেউ পরাজিত করতে পারবেনা আর যেহেতু এরা মুসলিম নয় তাই গুলি চালাতেও বিপাকে পড়বে এ্যান্টি ইসলামিক বিজেপি সরকার।
Total Reply(0)
আজহার ৩ নভেম্বর, ২০১৯, ৪:২৩ এএম says : 0
মণিপুর এবং মিজোরাম একটি স্বাধীন দেশ হবে। ত্রিপুরা আমাদের, এবং আমরা ২ মিলিয়ন অতিরিক্ত হিন্দু গ্রহণ করব, তারা বাংলাদেশের নাগরিকত্ব অর্জন করবে।
Total Reply(0)
Sk jakir ৪ নভেম্বর, ২০১৯, ১১:৫৯ এএম says : 1
Indian/Manipur. Manipur/India please don't comment my India
Total Reply(0)
Sk jakir ৪ নভেম্বর, ২০১৯, ১২:০০ পিএম says : 1
My India great country
Total Reply(1)
Yourchoice51 ৭ নভেম্বর, ২০১৯, ৮:৫৫ এএম says : 0
Your India was a great country, but not any more; because you guys elected barbarians as your rulers.

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন