শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে আধুনিক নৌ-টার্মিনাল নকশাতেই তিন বছর!

বি এম হান্নান, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

২০১৬ সালের ১০ নভেম্বর একনেকে অনুমোদন পেলেও টেন্ডার প্রক্রিয়া এখনো শুরু হয়নি। গত তিন বছরেও কনসালটেন্ট প্রতিষ্ঠান ডিজাইন তথা নকশাও চ‚ড়ান্ত করতে পারেনি। এভাবেই ঝুলে আছে চাঁদপুর আধুনিক নৌ-টার্মিনাল নির্মাণ প্রকল্প।
আগামী জানুয়ারিতে কনসালটেন্ট প্রতিষ্ঠান ডিজাইন বিআইডবিøউটিএর কাছে জমা দেবার কথা রয়েছে। তারপরই টেন্ডারের মাধ্যমে কাজ শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অথচ তড়িঘড়ি করে ২০১৮ সালের ৪ নভেম্বর নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান চাঁদপুর এসে আধুনিক নৌ-টার্মিনাল নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপন করে গেছেন।

প্রায় দুইশ’ বছর আগে মেঘনা ও ডাকাতিয়া নদীর মিলনস্থলে চাঁদপুর নদী বন্দর স্থাপিত হয়। ব্রিটিশ শাসন আমলে আইজি অ্যান্ড আরসিন কোম্পানি ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে স্টিমার ঘাট এবং রেলওয়ে স্টেশন প্রতিষ্ঠা করে চাঁদপুর নৌ-বন্দরের কার্যক্রমকে আরো গতিশীল করে। তখন অবিভক্ত বাংলার সাথে আসাম-বেঙ্গল সরাসরি যোগাযোগ ব্যবস্থা এ নদী বন্দরকে ঘিরেই গড়ে উঠে। ২০০০ সালে হঠাৎ নদীভাঙনে বিলীন হয়ে যায় লঞ্চঘাট। দীর্ঘ বছর পেরিয়ে গেলেও আজো স্থায়ী নৌ-টার্মিনাল নির্মাণ সম্ভব হয়ে উঠেনি। ওই সময় থেকে চাঁদপুর শহরের মাদরাসা রোডে ২.৪৮ একর জমির উপর অস্থায়ী ঘাট হিসেবে নৌ-টার্মিনাল ব্যবহৃত হয়ে আসছিল। কয়েক বছর আগে এটিকে স্থায়ী হিসেবে ঘোষণা করা হয়।

চাঁদপুর বন্দর কর্মকর্তা আবদুর রাজ্জাক জানান, ওই জমির সাথে আরো দেড় একর বাড়িয়ে প্রায় ৪ একর জমির উপর দ্বিতল ভবনের নতুন লঞ্চঘাট নির্মাণ করা হবে। আগামী দুই-তিন মাসের মধ্যে কাজ শুরু হবে বলে তিনি জানান।
আধুনিক নৌ-টার্মিনাল নির্মাণে প্রকল্প পরিচালক ফরহাদুজ্জামান জানান, প্রায় দুই বছর গবেষণার পর ২০২০ সালের ফেব্রæয়ারির দিকে রিপোর্ট দেয়ার কথা রয়েছে। তারপর টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু হবে। ২০২২ সালের মধ্যে কাজ শেষ হওয়ার কথা রয়েছে। প্রাথমিক অবস্থায় ২.৪৮ একর জায়গায় ৫০ কোটি ২৪ লাখ টাকায় তৈরি হবে ভবন। কাজ চলাকালীন সময়ে আরো যে ভ‚মি লাগবে তা অধিগ্রহণ করা হবে।
বর্তমান নৌ-টার্মিনালে যাত্রীদের নেই কোন সুযোগ-সুবিধা। ঘাটে অপেক্ষমান যাত্রীদের জন্য টয়লেট কিংবা বসার স্থান নেই। এ কারণে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন ঢাকা, চাঁদপুরসহ দেশের দক্ষিণাঞ্চলের হাজার হাজার যাত্রী। এ নৌ-টার্মিনাল দিয়ে চাঁদপুর-ঢাকা ও চাঁদপুর-নারায়নগঞ্জসহ দক্ষিণাঞ্চলের নৌ-পথে প্রতিদিন চলাচল করে প্রায় একশ’ ছোট বড় লঞ্চ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন