ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

ভাঁজ করলে ফোন, আর খুললেই আবার ট্যাব!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ৩:২৬ পিএম

যাকে এক কথায় বলা যায় একের ভিতর দুই। ভাঁজ করলে স্মার্টফোন, আর খুললেই আবার হয়ে যাবে ট্যাব! এমনই একটি প্রযুক্তি পণ্য বাজারে এসেছে।

যাকে এক কথায় বলা যায় একের ভিতর দুই। ভাঁজ করলে স্মার্টফোন, আর খুললেই আবার হয়ে যাবে ট্যাব! এমনই একটি প্রযুক্তি পণ্য বাজারে এসেছে।

এটি আসলে মাইক্রোসফটের চমক। সবার আগে লঞ্চ করলো ডুয়াল স্ক্রিনের এই নতুন ডিভাইসটি। স্যামসাং, হুয়াওয়ে, অ্যাপেল নয়। মাইক্রোসফট স্মার্টফোন দুনিয়ায় প্রথম নিয়ে এসেছে এই ভাঁজ করা স্ক্রিনের ফোন। ঠিক যেনো বইয়ের মতোই দেখতে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে এই স্মার্টফোনটি। ৫.৬ ইঞ্চির দুটি ডিসপ্লে রয়েছে এই স্মার্টফোনে যা ৩৬০ ডিগ্রি রোটেট হবে। ভাঁজ খোলার পরে স্ক্রিনের সাইজ দাঁড়াবে ৮.৩ ইঞ্চি। স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর থাকবে নতুন ্ই স্মার্টফোনটিতে। তবে স্মার্টফোনটির বাইরের দিকে কোনো ক্যামেরা থাকবে না। যে ভিডিওটি শেয়ার করেছে তাতে কোনো রিয়ার ক্যামেরা দেখা যাচ্ছে না।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা গেছে যে, এই ফোনের অন্দরমহলের জন্য মাইক্রোসফট গুগলের সঙ্গে জোট বেঁধেছে বলে শোনা যাচ্ছে। এই স্মার্টফোনটির নাম দেওয়া হয়েছে ‘সারফেস ডুও’। আগামী বছর থেকেই গ্রাহকরা ‘সারফেস ডুও’ কিনতে পারবেন।

‘উইন্ডোজ মোবাইল ১০’ এর ব্যর্থতার পর কেও ভাবতেও পারেনি যে, সব স্মার্টফোন নির্মাতাকে পিছনে রেখে সবার আগে বাজারে নিয়ে আসবে এমন একটি ফোল্ডিং স্মার্টফোন।

উল্লেখ থাকে যে, একটি নয়, একই সঙ্গে বাজারে আরেকটি ডুয়াল স্ক্রিন ল্যাপটপও নিয়ে আসছে মাইক্রোসফট। নাম দেওয়া হয়েছে ‘সার্ফেস নিও’। ৯ ইঞ্চির স্ক্রিন এটির। একইভাবে ৩৬০ ডিগ্রি রোটেট হবে এটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন