বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

১১৩৭ কোটি টাকার প্রকল্প

দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটের ভাঙনরোধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

১ হাজার ১৩৭ কোটি টাকা ব্যয়ে দৌলতদিয়া ও পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নদী ভাঙনরোধ, নদী তীর রক্ষা ও যাত্রীসেবার মানোন্নয়নে কাজ শুরু করবে সরকার, যা বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ)।
গতকাল রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে দৌলতদিয়া ফেরিঘাট এলাকার ভাঙনকবলিত ঘাটগুলো রক্ষার্থে অতিরিক্ত বরাদ্দ সংক্রান্ত বৈঠকে এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ বৈঠকে সভাপতিত্ব করেন।
দৌলতদিয়া ও পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নদী ভাঙনরোধ, নদী তীর রক্ষা ও যাত্রীসেবার মানোন্নয়নে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ১ হাজার ১৩৭ কোটি টাকা ব্যয় সাপেক্ষে একটি ডিপিপি প্রণয়ন করেছে।

সভায় দৌলতদিয়া ফেরিঘাট এলাকার ভাঙনকবলিত ঘাটসমূহের ভাঙনরোধে স্থায়ী সমাধানের লক্ষ্যে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) অনল চন্দ্র দাস কমিটির আহ্বায়ক, পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মোতাহার হোসেন, আইডব্লিউএম, সিইজিআইএস এবং বিআইডব্লিউটিএ’র প্রতিনিধি কমিটির সদস্য।
প্রকল্পের মধ্যে রয়েছে নতুনভাবে আটটি ফেরিঘাট, দৌলতদিয়ায় ছয় কিলেমিটার এবং পাটুরিয়ায় দুই কিলেমিটার নদী তীর রক্ষা বাঁধ নির্মাণ। ঘাটগুলো লো-ওয়াটার, মিড-ওয়াটার ও হাই-ওয়াটার লেভেলে স্থাপন করা হবে। আট কিলোমিটার নদী তীর রক্ষায় ৬৮০ কোটি টাকার প্রকল্প ব্যয় ধরা হয়েছে। নদী তীর রক্ষার কাজটি পানি উন্নয়ন বোর্ড এবং ফেরিঘাট স্থাপনের কাজটি বিআইডব্লিউটিএ করবে। প্রকল্পটির অনুমোদন পাওয়ার পর ফেরিঘাট স্থাপন ও নদী তীর রক্ষার কাজ দ্রুত শুরু হবে।

সভায় জানানো হয়, বিআইডব্লিউটিএ দৌলতদিয়া ফেরিঘাট ও এর সংলগ্ন অংশের প্রতিরক্ষামূলক কাজ এবং ফেরিঘাটগুলো পুনর্নির্মাণের লক্ষ্যে এ অর্থবছরে প্রায় ১১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ চেয়েছে। বিআইডব্লিউটিএ এ বছর দৌলতদিয়ায় ফেরিঘাট রক্ষায় ৫২ হাজার জিও ব্যাগ ডাম্পিং করেছে। এ জন্য ব্যয় হয়েছে তিন কোটি টাকা। পানি উন্নয়ন বোর্ড এ বছর জুনে ৪২ হাজার ও অক্টোবরে এক লাখ ১০ হাজার জিও ব্যাগ ডাম্পিং করেছে। এ জন্য ব্যয় হয়েছে সাত কোটি টাকা। এলাকায় নদী তীর রক্ষায় পানি উন্নয়ন বোর্ড ২০১৫-১৬ অর্থবছর থেকে এ পর্যন্ত ১৫ কোটি টাকা ব্যয় করেছে।
বৈঠকে অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মোতাহার হোসেন, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, রাজবাড়ীর জেলা প্রশাসক দিলশাদ বেগম, মানিকগঞ্জের জেলা প্রশাসক এস এম ফেরদৌস, পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএর সংশ্লিষ্ট প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন