ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

খোকার মৃত্যুতে শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:১৬ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন। গতকাল সোমবার বাংলাদেশ সময় দুপুর দেড়টায় তিনি মৃত্যুবরণ করেন। রণাঙ্গণের গেরিলা মুক্তিযোদ্ধা, সাবেক মন্ত্রী, সাবেক মেয়র ও বর্ষিয়ন এই রাজনীতিবিদ দীর্ঘদিন যাবত কিডনি ক্যান্সারে ভুগছিলেন। ২০১৪ সালের ১৪ মে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ সাবেক মেয়র সাদেক হোসেন খোকার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রাজনৈতি অঙ্গনে। তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার পর থেকেই শোক জানাতে থাকেন তার নিজ দল বিএনপি, আওয়ামীলীগসহ সকল রাজনৈতিক দলের নেতা, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। রাজধানীর বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্ট, চায়ের দোকান, আড্ডার স্থলেই আলোচনার কেন্দ্রে ছিলেন বর্ষিয়ান এই রাজনীতিবিদ। সকলেই তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের নানা দিক তুলে ধরে আলোচনা করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমও ছেয়ে যায় এই রাজনীতিবিদের মৃত্যু সংবাদের শোকে। সকল স্তরের মানুষ তার মৃত্যুতে গভীর শোক জানান। এসব শোক বার্তায় মরহুম সাদেক হোসেন খোকার রুহের মাগফিরাত কামনা করা হয় এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়।

এক শোক বার্তায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেন, “মরহুম সাদেক হোসেন খোকা একজন জনঘনিষ্ঠ রাজনীতিবিদ হিসেবে দেশব্যাপী সুপরিচিত ছিলেন। বীর মুক্তিযোদ্ধা হিসেবে ‘৭১ এর রণাঙ্গনে দেশমাতৃকার মুক্তির জন্য তাঁর বীরোচিত ভ‚মিকা কিংবদন্তীতুল্য। তিনি ঐতিহাসিক যুগের সৃষ্টিকারীদের মধ্যে অন্যতম। সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমানের নীতি ও আদর্শে গভীরভাবে আস্থাশীল এবং বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণে বিশ্বাসী মরহুম সাদেক হোসেন খোকা বিএনপি’র সকল পর্যায়ের নেতাকর্মী ও জনগণের নিকট ছিলেন অত্যন্ত সমাদৃত। দীর্ঘদিন অবিভক্ত ঢাকার মেয়র হিসেবে রাজধানী ঢাকার উন্নয়নে তিনি যে অবদান রেখেছেন সেজন্য ঢাকাবাসী তাঁকে চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তিনি ছিলেন অত্যন্ত উদার, সজ্জন ও বিনয়ী স্বভাবের একজন মানুষ। একজন গণতন্ত্রমনা নেতা হিসেবে ভিন্ন মতাবলম্বী রাজনীতিকদের মতামত শুনতে ও মতবিনিময়ে কখনোই কুন্ঠাবোধ করতেন না। গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়ে রাজরোষে পড়া সত্তে¡ও তিনি কখনো আত্মসমর্পণ করেননি। বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করতে সাদেক হোসেন খোকার বলিষ্ঠ ভূমিকা নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। দেশের বর্তমান সংকটকালে তাঁর মতো আদর্শনিষ্ঠ রাজনীতিবিদের পৃথিবী থেকে চিরবিদায়ে আমি গভীরভাবে শোকাহত হয়েছি। তাঁর রেখে যাওয়া অমলিন স্মৃতি সবসময় নেতাকর্মীদের উৎসাহ ও প্রেরণা যোগাবে।

অপর এক শোক বার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বর্তমান ক্রান্তিকালে দেশ একজন যোগ্য নেতাকে হারালো। তিনি ছিলেন ‘৭১ এর রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, দেশমাতৃকার মুক্তির জন্য তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। যখন অশান্তির আগুনে দেশবাসী দগ্ধ হচ্ছে তখন এই দু:সময়ের মুখোমুখি হয়েও স্থির লক্ষ্যে এগিয়ে যাওয়ার নির্ভিক নেতা ছিলেন মরহুম সাদেক হোসনে খোকা। বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণে বিশ্বাসী, সততা, যোগ্যতা, অভিজ্ঞতায় সমৃদ্ধ কর্তব্যনিষ্ঠ ও নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ মরহুম সাদেক হোসেন খোকা তাঁর রাজনৈতিক জীবনে মানুষের গণতান্ত্রিক অধিকার আদায়ে গৌরবোজ্জল ভূমিকা পালনের জন্য দেশবাসী তাঁকে চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বর্তমান দু:সময়ে সাদেক হোসেন খোকার মতো পূর্ণাঙ্গ রাজনীতিবিদের পৃথিবী থেকে চলে যাওয়াতে রাজনৈতিক অঙ্গনে গভীর শুন্যতার সৃষ্টি হলো।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শোক প্রকাশ করেন। গতকাল বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের সম্মেলন স্থল পরিদর্শন করতে গিয়ে শোক প্রকাশ করে বলেন, তার লাশ দেশে আনতে সরকারের তরফে কোন ধরণের অসহযোগিতা থাকবে না।

কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, সশস্ত্র মুক্তিযুদ্ধে অসাধারণ ভূমিকার জন্য সাদেক হোসেন খোকা বাংলাদেশের দেশপ্রেমিক জনগণের কাছে সবসময়ই স্মরণীয় ও বরণীয়। জীবনসায়াহ্নে তার মতো একজন বীর মুক্তিযোদ্ধার মাতৃভূমিতে অবস্থানের আকুতি পুরো জাতিকে অপরাধীর কাঠগড়ায় দাঁড় করিয়েছে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না শোক প্রকাশ করতে গিয়ে বলেছেন, ‘কী ভারী তার শব।’ সাদেক হোসেন খোকার সঙ্গে একটি ফোনালাপের প্রসঙ্গ টেনে এনে মান্না বলেন, ‘সাদেক হোসেন খোকার মৃত্যুর সংবাদে মনটা ভারী হয়ে গেলো, যদিও এ রকমটি জানাই ছিল। একাধিক টেলিভিশনে আমার সঙ্গে তার অডিও প্রকাশ করার পর তার সঙ্গে আমার দেখাও হয়নি। শেষ সময় তার দেশে ফেরার আকুতি কষ্ট দিয়েছে আমাকে। একটি মানবিক গণতান্ত্রিক রাষ্ট্র গড়তে পারিনি আমরা। কী ভারী এখন তার লাশ!’

আরও যারা শোক জানিয়েছেন: সাদেক হোসেন খোকার মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শোক জানান। খোকার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী ড. হাছান মহমুদ, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্ণেল (অব.) অলি আহমদ, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার ও মহাসচিব জাফরউল্লাহ খান চৌধুরী, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইফনুছ আহমাদ, ঢাকা দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, ২০দলীয় জোটের শরীক ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা মো. আব্দুর রকিব এডভোকেট, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমির মাওলানা সরোয়ার কামাল আজীজ ও মহাসচিব মাওলানা মুসা বিন ইজহার, খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, ইসলামী আন্দোলন উত্তরের সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু ও সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূইয়া জুয়েল, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন