ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

আইপিএলে ‘পাওয়ার প্লেয়ার’!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ৪:১৭ পিএম

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নতুন অনেক নিয়মের প্রবর্তণ হয়েছে আইপিএলে । এবার আবারো আইপিএলে দেখা যেতে পারে ভিন্ন কিছু। যোগ হতে পারে ‘পাওয়ার প্লেয়ার’ নামের নতুন নিয়ম।
‘পাওয়ার প্লেয়ার’ সম্পর্কে জানা যায়, চূড়ান্ত একাদশ নয়, প্রতিটি দল ১৫ জনের নাম ঘোষণা করবে। পরে যেকোনো সময়ে উইকেট পড়লে বা ওভারের শেষে এক জনের বিকল্প হিসেবে পনেরো জনের মধ্যে থেকে বাইরে থাকা কোনো ক্রিকেটারকে নামিয়ে দেওয়া যাবে।
এ ব্যাপারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘আমরা এমন একটি পরিস্থিতির কথা বলছি, যেখানে কোনো দল চূড়ান্ত একাদশের নাম ঘোষণা করবে না। তার বদলে ১৫ জনকে বেছে রাখবে। সেই পনেরো জনের মধ্যে থেকে কাউকে প্রয়োজনের সময় মাঠে নামিয়ে দেওয়া হবে।’
তিনি আরও বলেন, ‘মনে করুন, শেষ ওভারে কোনো দলকে ২০ রান তুলতে হবে। আর ডাগ আউটে আন্দ্রে রাসেলের মতো কেউ বসে আছে। যে পুরো সুস্থ না থাকায় প্রথম একাদশে ছিল না। এবার রাসেলকে ওই অবস্থায় নামিয়ে দিতে পারে টিম ম্যানেজমেন্ট। আবার ধরুন, শেষ ওভারে প্রতিপক্ষের দরকার ছয় রান। জশপ্রীত বুমরাহ’র মতো কোনো বোলার বাইরে রয়েছে। তখন কী করবে সেই ফিল্ডিং টিমের অধিনায়ক? সোজা বুমরাহকে মাঠে নামিয়ে দেবে। এই নিয়মটা চালু হলে সেটা একটা দারুণ সিদ্ধান্ত হবে।’
ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, এই প্রস্তাব প্রাথমিক ভাবে অনুমোদন পেয়েছে। আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে তা নিয়ে কথা হবে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন