শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইউরোপের অর্থনীতি প্রসারে ভূমিকা রাখছে হুয়াওয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ৭:৫৮ পিএম

অক্সফোর্ড ইকোনমি তাদের এক হিসাবে দেখিয়েছে যে, তথ্য প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ২০১৮ সালে ইউরোপের অর্থনীতিতে ১২.৮ বিলিয়ন ইউরোর সমপরিমাণ অবদান রেখেছে। এই সময়ে প্রতিষ্ঠানটি ইউরোপের অন্তত ১ লাখ ৬৯ হাজার ৭০০ মানুষকে কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। ২০১৮ সালে ইউরোপের জিডিপিতে হুয়াওয়ে সরাসরি অবদান রেখেছে প্রায় ২.৫ বিলিয়ন ইউরো, যা ২০১৪ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। একই সময়ে সেখানে প্রতিবছর গড়ে প্রায় ১৩ শতাংশ কর্মসংস্থান এবং ১৭ শতাংশ রাজস্ব আয় বৃদ্ধি করেছে হুয়াওয়ে।

সম্প্রতি প্যারিসে ইউরোপিয়ান ইনোভেশন ডে শীর্ষক অনুষ্ঠানে হুয়াওয়ের ইউরোপিয়ান ইউনিয়নভিত্তিক ইন্সটিটিউশনের প্রধান প্রতিনিধি আব্রাহাম লিউ একটি সমীক্ষাপত্র উপস্থাপনের মাধ্যমে অত্যন্ত সুস্পষ্টভাবেই তুলে ধরেন যে, ইউরোপের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ে নতুন নতুন পণ্য ও সেবা সরবরাহ করে চলেছে, যা ইউরোপীয় কমিশনের লক্ষ্য পূরণে সহায়তা করছে। তিনি জানান, গোটা মহাদেশ জুড়ে একটি শক্তিশালী প্রযুক্তিগত পরিমন্ডল প্রতিষ্ঠা করে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) যে ডিজিটাল সার্বভৌমত্ব উপহার দিতে চায় নতুন ইউরোপীয় কমিশন যেখানে হুয়াওয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

হুয়াওয়ের বোর্ডের পরিচালক এবং ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক রিসার্চের সভাপতি উইলিয়াম জু, উদ্ভাবন ক্ষেত্রে আঞ্চলিক নেতৃত্বকে আরও এগিয়ে নিতে চারটি উদ্যোগ গ্রহণ করার জন্য ইউরোপীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্যারিসে অনুষ্ঠিত হুয়াওয়ের ‘ইউরোপিয়ান ইনোভেশন ডে ২০১৯’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি মৌলিক গবেষণায় জোর দেয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া ইউরোপ অঞ্চলকে এগিয়ে রাখতে এবং প্রতিযোগীদের থেকে এগিয়ে থাকতে উদ্ভাবিত সর্বশেষ তথ্য প্রযুক্তি স্থাপনের পাশাপাশি টেকসই উন্নয়নের উপর জোর দেয়ার আহ্বান জানিয়েছেন।

ইউরোপ দীর্ঘদিন ধরেই বিশ্বের অন্যতম প্রধান উদ্ভাবনীকেন্দ্র হিসাবে কাজ করছে। তাই ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে নিজস্ব ধারাবাহিকতা অব্যাহত রাখতে এ অঞ্চলের স্টেকহোল্ডারদের কিছু মৌলিক উদ্যোগ প্রতিষ্ঠার জন্য ঐক্যবদ্ধ হওয়া জরুরী বলে মনে করেন মি. জু।

স্থানীয় অপারেটরদের সাথে দ্রুত ও নির্ভরযোগ্য নেটওয়ার্ক তৈরি এবং গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে ইইউর লক্ষ্যমাত্রা অর্জনে যেসব কোম্পানিগুলো নেতৃত্ব প্রদান করছে, হুয়াওয়ে তাদের মধ্যে অন্যতম। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি ইউরোপের ১২টি দেশে ২৩টি গবেষণাকেন্দ্র এবং ১৪০ টি বিশ্ববিদ্যালয়ে নানান ধরণের গবেষণা কার্যক্রম পরিচালনা করছে, যেখানে ওয়্যারলেস থেকে অপটিক্যাল প্রযুক্তি, ক্লাউড কম্পিউটিং পর্যন্ত সব কিছুর উপর আলোকপাত করা হচ্ছে। যা ইউরোপের শিল্পখাতকে আরো শক্তিশালী হয়ে উঠতে সহায়তা প্রদান করছে।

এছাড়াও ব্যবসাক্ষেত্রে ইউরোপের সাথে সক্রিয়ভাবে কাজ করার মাধ্যমে হুয়াওয়ে এই বিষয়টি নিশ্চিত করতে গুরুত্ব দিচ্ছে যে, তাদের প্রযুক্তি যেন এমনভাবে ব্যবহৃত হয় যেখানে প্রতিষ্ঠান এবং সমাজ উভয়ই ব্যাপকভাবে উপকৃত হয়।

২০১৮ সালে ইউরোপে মোট এক লাখ ৬৯ হাজার ৭০০ কর্মীকে নিয়োগ দিয়েছে হুয়াওয়ে। যার মধ্যে ১৩ হাজার ৩০০ জনকে প্রতিষ্ঠানটির বিভিন্ন সেক্টরে স্থায়ী ও চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও ৮০ হাজার ৩০০ জনকে ইউরোপের ফার্ম ও বিশ্বব্যাপী পণ্য সরবরাহের কাজে নিয়োগ প্রদান করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন