মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা মহানগর আ.লীগের সম্মেলন ৩০ নভেম্বর আয়োজনের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ৯:৪৫ এএম

ঢাকা উত্তর ও দক্ষিণ মহানগর শাখা আওয়ামী লীগের সম্মেলন আগামী ৩০ নভেম্বর আয়োজনের নির্দেশ দিয়েছেন ক্ষমতাসীন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মহানগর আওয়ামী লীগের দুই শাখার সম্মেলন একযোগে আয়োজনের নির্দেশ দেন তিনি।

মঙ্গলবার (৫ নভেম্বর) রাতে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা গণভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশনা মহানগর নেতাদের কাছে পৌঁছে দেওয়ার নির্দেশ দেন।

এসময় গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম উপস্থিত ছিলেন।

গণভবন ও আওয়ামী লীগের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। যদিও এ বিষয়ে জানতে গণভবনে উপস্থিত দু’জন নেতার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর কাউন্সিলের তোড়জোড় শুরু হওয়ার পর থেকেই মেয়াদোত্তীর্ণ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কমিটির কাউন্সিল নিয়েও আলোচনা শুরু হয়। দলীয় সভাপতি শেখ হাসিনাও এই দুই কমিটির কাউন্সিল আয়োজনে তাগাদা দেন সংশ্লিষ্টদের।

দলীয় সূত্রে জানা গেছে, গত শনিবার (২ নভেম্বর) রাতেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে গণভবনে ডেকে মেয়াদোত্তীর্ণ ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের কাউন্সিল করার নির্দেশ দেন শেখ হাসিনা। পরদিন রোববার (৩ নভেম্বর) জেল হত্যা দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে মহানগর নেতাদের এ বার্তা পৌঁছেও দেন কাদের। সেদিনই ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের দুই সাধারণ সম্পাদক সাদেক খান ও শাহে আলম মুরাদকে ডেকে সম্মেলনের প্রস্তুতির নির্দেশও দেন তিনি।

সবশেষ সোমবার (৪ নভেম্বর) রাতেও গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে যান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এদিনও রাজধানীর দুই মহানগর কমিটির কাউন্সিল নিয়ে তাগাদা দেন শেখ হাসিনা। নভেম্বরের মধ্যেই এই দুই কমিটির কাউন্সিল দেখতে চান— এমন ইচ্ছাও প্রকাশ করেন। এ বিষয়ে সবাইকে যথাযথ প্রস্তুতির নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, সংশ্লিষ্টদের চাঙ্গা করতে প্রয়োজনে নিজেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার কাউন্সিলের তারিখ ঘোষণা করবেন।


বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন আগামী ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলে ঘোষণা হয়েছে এরই মধ্যে। দলীয় গঠনতন্ত্র অনুযায়ী, দলটির সব শাখার সম্মেলন করে কমিটি হালনাগাদ করার পরই কেন্দ্রের সম্মেলন আয়োজনের নিয়ম রয়েছে। ৩০ নভেম্বর ঢাকা মহানগরের দুই কমিটির সম্মেলন অনুষ্ঠিত হলে সে নিয়মেরও ব্যত্যয় ঘটবে না।

এদিকে, বিভিন্ন প্রেক্ষাপটে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগের কিছু নেতার বিরুদ্ধে অবৈধ ক্যাসিনো ব্যবসা পরিচালনাসহ জুয়া ও মাদক কারবারে জড়িত থাকার অভিযোগ উঠেছে। মহানগর আওয়ামী লীগের দুই অংশের শীর্ষ নেতাদের বিরুদ্ধেও কমিটি বাণিজ্য ও ক্ষেত্রবিশেষে অন্যের জমি ও সম্পত্তি দখল করাসহ বিশেষ অঞ্চলকে প্রাধান্য দিয়ে মহানগর থানা, ওয়ার্ড ও ইউনিয়নের পূর্ণাঙ্গ কমিটি গঠনেরও অভিযোগ রয়েছে। দলের নীতিগত সিদ্ধান্ত, আগামী সম্মেলন প্রক্রিয়ার মাধ্যমে অভিযুক্তদের পদ-পদবী থেকে সরিয়ে দিয়ে স্বচ্ছ কমিটি গঠন করা হবে।

এর আগে, ২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের দীর্ঘদিন পরও কমিটি দিতে না পারায় দলের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাককে দক্ষিণ এবং কর্নেল (অব.) ফারুক খানকে উত্তরের কমিটি সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়। পরে সম্মেলনের সাড়ে তিন বছরের মাথায় ২০১৬ সালে ১০ এপ্রিল প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মহানগর উত্তরে এ কে এম রহমত উল্লাহকে সভাপতি ও সাদেক খানকে সাধারণ সম্পাদক এবং দক্ষিণে হাজী আবুল হাসনাতকে সভাপতি ও মো. শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক করে ঢাকার দুই অংশে কমিটি দেওয়া হয়।

একইসঙ্গে ঢাকা মহানগরের ৪৯টি থানা ও ১০৩টি ওয়ার্ড কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নামও ঘোষণা করা হয়। এ কমিটির মাধ্যমে ঢাকা মহানগর আওয়ামী লীগ ভেঙে মহানগর উত্তর ও দক্ষিণ নামে দু’টি কমিটি হয়। তিন বছর মেয়াদি ঢাকা মহানগরের আওয়ামী লীগের দুই অংশের কমিটির মেয়াদ পেরিয়ে গেছে অনেক আগেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন