শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শেখ হাসিনার জন্য ৫০ পদ

গঙ্গার ইলিশ থেকে পোস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কোলকাতার ইডেনে দিন-রাতের টেস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে স্মরণীয় করে রাখতে রাজকীয় মধ্যাহ্নভোজের আয়োজন করতে চলেছে সিএবি। শুধু হাসিনা নন, আগামী ২২ নভেম্বর ইডেনের ঐতিহাসিক ভারত-বাংলাদেশ টেস্টে আসছেন সচিন টেন্ডুলকর, রাহুল দ্রাবিড়সহ ভারতের জীবিত প্রায় সব অধিনায়ক।
খুব অল্প সময়ের জন্য ইডেনে প্রথম দিন থাকবেন প্রধানমন্ত্রী হাসিনা। কী থাকবে তার মধ্যাহ্নভোজে? গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি। মাছের এই পদগুলি ছাড়াও দুই বাংলার প্রথামাফিক সব রকম জনপ্রিয় পদই থাকবে অতিথি আপ্যায়নে। যার মধ্যে থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনাসহ অন্তত ৫০-এর বেশি পদ। ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যেসব অতিথির মাছ পছন্দ নয়, তাঁদের জন্য থাকবে মুরগি ও খাসির হরেক রকম পদ। গতকালই সিএবি কর্তাদের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে শহরের এক পাঁচতারা হোটেলের। ফাইনাল মেনু সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কথা বলে চ‚ড়ান্ত হওয়ার কথা।
বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার দেয়ার জন্য আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে বানানো হচ্ছে ডিজাইনার শাড়ি। সঙ্গে থাকবে শাল। এছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেয়া হবে বিশ্ব বাংলার নানা উপহার। এই টেস্টকে স্মরণীয় করে রাখতে কোমর বেঁধে নেমেছেন সিএবি কর্তারা। সৌরভ গাঙ্গুলির বোর্ড প্রেসিডেন্ট হওয়ার পর মাত্র কয়েক দিনের মধ্যে বাংলাদেশ ও ভারতীয় টিম ম্যানেজমেন্টকে দিন-রাতের টেস্ট খেলতে রাজি করানো যদি চমক নম্বর এক হয়, দ্বিতীয় চমকটা সিএবি দিতে চাইছে ম্যাচের আয়োজনে তুমুল জাঁকজমক করে। মূল উদ্দেশ্য টেস্ট থেকে মুখ ফিরিয়ে নেয়া দর্শককে পাঁচ দিনের ফরম্যাটে মাঠে ফেরানো। সৌরভের খুশি হওয়ার যথেষ্ট কারণ থাকছে। তথ্য বলছে, প্রথমদিনই অনলাইনে টিকিট বিক্রির হার আশাতীত ভালো। প্রায় সব টিকিটই বিক্রি হয়ে গেছে কয়েক ঘণ্টাতেই।
যে সোনার মুদ্রায় টস হবে, তার জন্য নামী গহনা প্রস্তুতকারক সংস্থা গতকালই বরাত নিয়ে গেছে। সঙ্গে অভ্যাগতদের স্মরণিকা হিসেবে দেয়ার জন্য থাকবে রুপোর মুদ্রা। ৬০টি বিশেষ টাইও তৈরি করা হচ্ছে ভিভিআইপি অতিথিদের জন্য। সব মিলিয়ে বাস্তবিকই নভেম্বরের শেষে ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে তিলোত্তমা নগরী কোলকাতা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন