ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

প্রবাস জীবন

জমিয়াতুল মোদার্রেছীন প্রতিনিধিদের উজবেকিস্তান সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ৮:০৫ পিএম

দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের উচ্চপর্যায়ের এক প্রতিনিধিদল গত ৩০ অক্টোবর বুধবার বিশ্ব সূফী সম্মেলনে যোগদান, আউলিয়ায়ে কেরামগণের মাজার জিয়ারত ও ঐতিহাসিক বিভিন্ন স্থান পরিদর্শনের জন্য উজবেকিস্তান ভ্রমন করেন।
সেখানে পৌঁছে নেতৃবৃন্দ বিশ্ব সূফী সম্মেলনে যোগদানের পর এপর্যন্ত বিভিন্ন সাহাবী, তাবেই, তাবে-তাবেই ও ওলামায়ে কিরামগণের মাজার জিয়ারতসহ অসংখ্য সভা-সেমিনারে অংশগ্রহণ করেন। তারই ধারাবহিকতায় গতকাল নেতৃবৃন্দ উজবেকিস্তানের তিরমিয নগরী থেকে তাশকন্দ নগরীতে ভ্রমন করেন। তাশকন্দে পৌঁছে হযরত ইমাম (হান্ত-ইমাম) কমপ্লেক্স ও হযরত উসমান (রাঃ) এর চারটি কুরআনের মধ্যে একটি কুরআন দর্শন করেন। অতপর তাশকন্দের বিভিন্ন স্থান পরিদর্শন করেন তন্মধ্যে উল্লেখযোগ্য কাফল শশি গোরস্থান, টিলা শায়েখের মসজিদ, বারাকন মাদরাসা, নামুজগাহ মসজিদ, কুকালদস মাদরাসা, আবুল কাসেম মাদরাসা। সবশেষে নেতৃবৃন্দ তাশকন্দ কেন্দ্রিয় মসজিদ (ব্লু মসজিদ) কমপ্লেক্স মিলনায়তনে সূফী সম্মেলনের সমাপনি অনুষ্ঠানে যোগদান করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উজবেকিস্তানের জাতীয় মসজিদের ইমাম শেখ মোহাম্মদ ইসমাইল। সূফী সম্মেলনের সমাপনি অনুষ্ঠানে সিরিয়া, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ফ্রান্স, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিগণ বক্তব্য রাখেন। বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আল্লামা ওবায়েদুর রহমান খান নদভী। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য, বিশেষকরে দেশের ইসলামিক কালচার, মাদরাসা শিক্ষা ও জমিয়াতুল মোদার্রেছীনের কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন এবং বাংলাদেশের ইসলামিক কৃষ্টিকালচার, দরবার, মসজিদ ও স্থাপনা পরিদর্শনের জন্য বিভিন্ন দেশথেকে আগত প্রতিনিধিগণকে আমন্ত্রন জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।
জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর নেতৃত্বে উজবেকিস্তানে জিয়ারত, পরিদর্শন ও ভ্রমনরত প্রতিনিধি দলে রয়েছেন, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আল্লামা ওবায়েদুর রহমান খান নদভী, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. আব্দুস সালাম আল-মাদানী , জমিয়াত সহ-সভাপতি আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা কমর উদ্দীন চৌধূরী (সিলেট), সহ-সভাপতি আলহাজ্ব উপাধ্যক্ষ মাওলানা নূরুল ইসলাম (যশোর), যুগ্ম মহাসচিব অধ্যক্ষ আ খ ম আবুবকর সিদ্দিক (ঢাকা), সহকারী মহাসচিব অধ্যক্ষ নুমান আহমেদ বিশ্বনাথী (সিলেট), সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ ড. মাওলানা মোঃ ইদ্রিস খাঁন (ময়মনসিংহ), সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মোঃ আনছার উল্লাহ (পাবনা), শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবুসালেহ মোঃ কুতুবুল আলম (সিলেট) প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মজলুম জনতা ৮ নভেম্বর, ২০১৯, ৬:৫০ এএম says : 0
** আল্লাহ মংঙল করুক **
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন