ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরান পুনরায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১:০২ পিএম

পরমাণু সমঝোতা চুক্তির প্রতিশ্রুতি স্থগিত করে চতুর্থ দফায় ফের আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করেছে ইরান। বৃহস্পতিবার ‘ফোরদু’ পরমাণু স্থাপনায় সেন্ট্রিফিউজে গ্যাস প্রবিষ্ট করার মধ্যদিয়ে এ তৎপরতা শুরু করা হয়। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির আণবিক শক্তি সংস্থা।
বিবৃতিতে বলা হয়, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে এবং জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ'র পরিদর্শকদের উপস্থিতিতে তেহরান ফের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রক্রিয়া শুরু করেছে।
২০১৫ সালে পশ্চিমা দেশগুলোর সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি স্বাক্ষর করে ইরান। চুক্তি অনুযায়ী দেশটি 'ফোরদু' স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ রেখেছিল। কিন্তু পরবর্তীতে ২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে সেই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপরও চুক্তিটি বাস্তবায়নে চেষ্টা চালিয়ে যায় বাকি ইউরোপীয় দেশগুলো। চুক্তি বাস্তবায়নে তেহরানকে বিভিন্ন প্রতিশ্রুতিও দেয় তারা। কিন্তু সেসব প্রতিশ্রুতি এখনও বাস্তবায়ন না হওয়ায় পূর্ব ঘোষণা দিয়ে চতুর্থবারের মতো 'ফোরদু' স্থাপনায় পরমাণু তৎপরতা শুরু করে ইরান।
এর আগে মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকরা সকল দেশের জানা উচিত তেহরানের পক্ষ থেকে এ সমঝোতা একা একা মেনে চলা সম্ভব নয়। তাই আইএইএ'র তত্ত¡াবধানে এই নয়া পরমাণু কার্যক্রম অব্যাহত থাকবে। পাশাপাশি অতীতের ধাপগুলোর মতো চতুর্থ ধাপেও আগের অবস্থানে ফিরে যাবার সুযোগ থাকবে।
উল্লেখ্য, পরমাণু সমঝোতা চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বের হয়ে যাওয়ায় ২০১৯ সালে ৮ মে পরমাণু সমঝোতা চুক্তি প্রতিশ্রুতি স্থগিত করে ইরান। চুক্তির ২৬ ও ৩৬ নম্বর ধারা মেনেই নিজেদের দেয়া প্রপ্রতিশ্রুতি স্থগিত করে দেশটি। এরপর ইউরোপীয় দেশগুলোকে ৬০ দিন করে সময় দিয়ে তিনবার ইউরেনিয়াম সমৃদ্ধকরণের তৎপরতা চালায় তেহরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন