ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

১১ বছর পর দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন পোটারফিল্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ৯:১৪ পিএম

টস করার এই মুহুর্তে আর দেখা যাবে না পোটারফিল্ডকে


২০০৮ সালে ট্রেন্ট জনসনের কাছ থেকে উইলিয়াম পোর্টারফিল্ডকে দায়িত্ব বুঝিয়ে দিয়েছিল ক্রিকেট আয়ারল্যান্ড। এরপর থেকে তিনিই নেতৃত্বে। দলকে নেতৃত্ব দিয়েছেন ২৫৩টি ম্যাচে। এবার সেই ইতিহাসের ইতি ঘটলো। তিনি স্বেচ্ছায় এই দায়িত্ব ছেড়ে দিয়েছেন।
এদিকে নেতৃত্ব ছাড়লেও এখনই ক্রিকেট ছাড়ার মতো কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন না পোর্টারফিল্ড। দায়িত্ব ছাড়ার বিষয়ে তিনি বলেন, ‘এটা দুর্দান্ত একটা ভ্রমণ ছিল আমার। গত সাড়ে ১১ বছরে নিজের দেশকে নেতৃত্ব দিতে পারা আমার জন্য দারুণ সম্মানের ছিল। আমি মনে করছি, এখনই নেতৃত্ব ছাড়ার সঠিক সময়। কেননা সামনে ওয়ানডে লিগ শুরু হবে। বালবো (বালবির্নি) নিজেকে গুছিয়ে নিতে সময় পাবে। আমার মনে হয় বালবির্নি এই পদে দারুণ পছন্দ।’
দুটি ওয়ানডে বিশ্বকাপ, পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন তিনি। তবে অধিনায়ক হিসেবে পোর্টারফিল্ডের সবচেয়ে বড় পাওয়া বোধ হয় টেস্ট মর্যাদাই। ২০১৮ সালে তার নেতৃত্বেই দেশের ইতিহাসের প্রথম টেস্ট খেলে আইরিশরা। ৩৫ বছর বয়সী পোর্টারফিল্ড নেতৃত্ব থেকে অব্যহতি নেয়ায় নতুন অধিনায়কও বেছে নিয়েছে আয়ারল্যান্ড। দায়িত্ব পেয়েছেন ২৮ বছর বয়সী অ্যান্ড্রু বালবির্নি। ২০১০ সালে অভিষেকের পর থেকে দেশের হয়ে ১২৩টি ম্যাচ খেলেছেন তিনি।
তবে বালবির্নি পোর্টারফিল্ডের কাছ থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন শুধু টেস্ট আর ওয়ানডের। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে থাকছেন গ্যারি উইলসনই।
দায়িত্ব নেয়ায় বালবির্নি হবেন আয়ারল্যান্ডের টেস্ট ইতিহাসের দ্বিতীয়। দেশের ওয়ানডে ইতিহাসেরও মাত্র পঞ্চম অধিনায়ক ২০১০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেয়া বালবির্নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন