ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক দশক পর ব্রিটেন ভেঙে যেতে পারে : অর্ধেক ব্রিটিশ নাগরিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ৩:২২ পিএম

যুক্তরাজ্য বা ব্রিটেন ভেঙে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির জনগণ। অর্ধেক ব্রিটিশ নাগরিক মনে করেন, ব্রিটেনের আজকের যে কাঠামো তা এক দশক পর আর নাও টিকে থাকতে পারে। সম্প্রতি লন্ডনভিত্তিক সামাজিক জরিপ প্রতিষ্ঠান ইপসস মোরির এক ভোটাভুটিতে এ তথ্য বেরিয়ে এসেছে। শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

খবরে বলা হয়, ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রশ্নে হওয়া গণভোটে যখন ৫২ থেকে ৪৮ শতাংশ নাগরিক এর পক্ষে ভোট দেয়, তখনই নাখোশ হয় স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড। তারা চায় ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেই থেকে যেতে। ফলে ওই গণভোট ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ড নিয়ে গঠিত যুক্তরাজ্যের ঐক্যে চিড় ধরায়।

আগামী বছরের ৩১ জানুয়ারি ব্রেক্সিট কার্যকরের দিকে যুক্তরাজ্য যতোই এগিয়ে যাচ্ছে, স্কটল্যান্ডের স্বাধীনতার পক্ষে গণভোটের দাবি ততোই জোরালো হয়ে উঠছে। অন্যদিকে উত্তর আয়ারল্যান্ডেও যুক্তরাজ্য থেকে বেরিয়ে রিপাবলিক আয়ারল্যান্ডের সঙ্গে যোগ দেওয়ার পক্ষে গণভোটের দাবি বেড়ে চলেছে।
২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে গণভোটের রায় যুক্তরাজ্যের ভেতরের ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের বন্ধনে টানাপোড়েন সৃষ্টি করেছে।

যদিও এর আগে ২০১৪ সালে স্কটল্যান্ডের স্বাধীনতার দাবিতে হওয়া এক গণভোটে ৫৫ থেকে ৪৫ শতাংশ স্কটিশ তা প্রত্যাখ্যান করে। কিন্তু বর্তমানে পরিস্থিতি ভিন্ন।
ইপসস মরি’র ভোটে দেখা যায়, যুক্তরাজ্যের ৫০ শতাংশ মানুষই এখন মনে করে আগামী ১০ বছরের মধ্যে যুক্তরাজ্য বলে কিছু থাকবে না। মাত্র ২৯ শতাংশ মানুষের ধারণা এক যুগ পরেও যুক্তরাজ্য টিকে থাকবে, অথচ ২০১৪ সালে এ ধারণা পোষণ করতো ৪৫ শতাংশ মানুষ। অর্থাৎ যুক্তরাজ্য টিকে থাকার ব্যাপারে আশাবাদী মানুষের সংখ্যাও দিন দিন উল্লেখযোগ্য হারে কমেছে।

স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ড ভোট দিয়েছিল ইইউ-এ থাকার পক্ষে। আর ইংল্যান্ড এবং ওয়েলস ভোট দিয়েছিল এর বিপক্ষে। এরপর যুক্তরাজ্য ব্রেক্সিটের দিকে এগুতে থাকার সঙ্গে সঙ্গে স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডে স্বাধীনতা প্রশ্নে গণভোটের দাবি জোরদার হয়েছে।

স্কটল্যান্ড স্বাধীনতা প্রশ্নে গণভোট চায়। আর নর্দার্ন আয়ারল্যান্ড রিপাবলিক অব আয়ারল্যান্ডের সঙ্গে একত্রিত হতে চায়। ২০১৪ সালে স্বাধীনতা প্রশ্নে অনুষ্ঠিত গণভোটে অল্পের জন্য স্বাধীন হতে পারেনি স্কটল্যান্ড।

সম্প্রতি ইপসোস মোরি পরিচালিত জনমত জরিপে দেখা গেছে, ৫০ শতাংশ ব্রিটিশ নাগরিকই মনে করেন আগামী ১০ বছরে যুক্তরাজ্য তার এই অস্তিত্ব আর টিকিয়ে রাখতে পারবে না। ২০১৪ সালের তুলনায় এখন ৪৩ শতাংশ বেশি নাগরিক এমন ধারণা পোষণ করেছে।

আর মাত্র ২৯ শতাংশ নাগরিক বলেছেন, তারা এক দশকে যুক্তরাজ্য একইরকম থাকবে বলে মনে করেন। অথচ ২০১৪ সালে এ হার ছিল ৪৫ শতাংশ। দেশটিতে সংসদ নির্বাচনের আগে এ জরিপ প্রকাশ করা হলো। গত ২৫ থেকে ২৮ অক্টোবর ১ হাজার একজন পূর্ণবয়স্ক মানুষের ওপর ইপসস মোরি এ জরিপ চালায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন