ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা মুক্তি পেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ৪:৫৭ পিএম

১৮ মাস কারাবন্দী থাকার পর মুক্তি পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। গতকাল শুক্রবার (১০ অক্টোবর) কারাগার থেকে বেরিয়ে আসেন তিনি। তাকে স্বাগতম জানাতে এদিন কারাগারের বাইরে হাজির হয়েছিল তার হাজারো সমর্থকরা। দুর্নীতির মামলায় কুরতিবা শহরের এক কারাগারে আটক ছিলেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টের এক রায়ে বলা হয়, সব ধরনের আপিলের সুযোগ শেষ হওয়ার আগে কাউকে কারাবন্দী করা যাবে না। ওই রায়ের ধারাবাহিকতায় লুলাকে মুক্তির নির্দেশ দেন এক বিচারক। সুপ্রিম কোর্টের ওই রায়ে, লুলার পাশাপাশি মুক্ত হয়েছে আরো কয়েক হাজার বন্দী। মুক্ত হয়ে সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখেন লুলা। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বের হওয়ার সময় মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে বিজয়ের ইঙ্গিত দেন সাবেক ব্রাজিলীয় প্রেসিডেন্ট। নিজেকে নির্দোষ প্রমাণের প্রতিশ্রুতি দেন।
৭৪ বছর বয়সী লুলা ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। দেশটিতে তার তুমুল জনপ্রিয়তা রয়েছে। গত বছর অনুষ্ঠিত নির্বাচনে তিনি ফেভারিট প্রতিদ্ব›দ্বী ছিলেন। তবে নির্বাচনের আগ দিয়ে এক দুর্নীতি কেলেঙ্কারিতে তাকে কারাবন্দী করা হয়। নির্বাচনে জয়ী হন উগ্র ডানপন্থী জেইর বলসোনারো।
বলসোনারোর অর্থনৈতিক নীতিমালার সমালোচনা করে তিনি বলেন, মানুষ ক্ষুধার্ত। তাদের চাকরি নেই। তারা উবারে কাজ করছে, মোটরসাইকেলে করে পিৎজা বিলি করছে। অপরাধের রেকর্ড থাকায় নির্বাচনে প্রতিদ্বদ্বিতা করতে পারবেন না লুলা। তিনি অবশ্য বরাবরই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন