ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

অসংক্রামক রোগ প্রতিরোধে ‘এনএইচএফ ইয়ুথ ফর হেলদি বাংলাদেশ’ ফোরাম গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ৬:৪৮ পিএম

বিশ্বজুড়ে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে অসংক্রামক রোগ মহামারী আকার ধারণ করছে। বাংলাদেশেই প্রতিবছর যতো মানুষ মারা যায় তার ৬৭ ভাগই অসংক্রামক রোগে মারা যাচ্ছে। তাই এইসব রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে তরুণ সমাজকে সম্পৃক্ত করতে একটি ইয়ুথ ফোরাম গঠন করেছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ।

শনিবার (৯ নভেম্বর) ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মিলনায়তনে ‘এনএইচএফ ইয়ুথ ফর হেলদি বাংলাদেশ’ নামে তরুণদের নিয়ে ফোরাম গঠন করা হয়। এই ফোরাম অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহযোগী সংগঠন হিসেবে কাজ করবে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় প্রফেসর ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব মো. মোকাম্মেল হোসেন। তরুণদের উদ্দেশে তিনি বলেন, ভবিষ্যতে দেশের নেতৃত্ব দিতে হবে তরুণদেরই। তাই তাদেরকে এখন থেকেই দায়িত্ববান হতে হবে। যেকোনো কাজ ‘আমরা করবো’ বলে বসে থাকলে চলবে না; বরং, ‘আমি করবো’ বলে তরুণদের দায়িত্ব নিতে হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য ও বিশ্বস্বাস্থ্য) রীনা পারভীন অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তরুণদের ক্যারিয়ার গঠনের পাশাপাশি নিজেদের সুস্বাস্থ্যের প্রতিও নজর দেয়ার পরামর্শ দেন। তিনি বলেন, আজকের তরুণরা কর্মজীবনে সফল হলেও ৩৫-৪০ বছর বয়সে গিয়ে যদি হৃদরোগ, ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হয়, তাহলে তার সেই সফলতা পরিপূর্ণতা লাভ করবে না। সেজন্য তরুণদেরকে প্রক্রিয়াজাত খাবার ও ফাস্টফুড ছেড়ে সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে, সিগারেট ও ই-সিগারেটসহ সব ধরনের তামাকজাত দ্রব্য ও মাদক গ্রহণ থেকে দূরে থাকতে হবে, শারীরিক চর্চা করতে হবে।

বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার ডা. রায়হান-ই-জান্নাত। অন্যান্যের মধ্যে ছিলেন ভাইটাল স্ট্র্যাটেজিস বাংলাদেশের হেড অব প্রোগ্রামস প্রফেসর শফিকুল ইসলাম, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ বাংলাদেশের গ্র্যান্ট ম্যানেজার আব্দুস সালাম প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব প্রফেসর খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। এরপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত¡ ও গবেষণা বিভাগের প্রধান প্রফেসর সোহেল রেজা চৌধুরী। এ সময় তরুণদের অসংক্রামক রোগের কারণ, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের বিষয়ে প্রাথমিক ধারণা দেন বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক প্রফেসর গোলাম মহিউদ্দিন ফারুক।

‘এনএইচএফ ইয়ুথ ফর হেলদি বাংলাদেশ’ ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস, বাংলাদেশ গার্লস গাইড অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আরবান কমিউনিটি ভলান্টিয়ারের সদস্যসহ বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় একশ তরুণ অংশগ্রহণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন