মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ড. আনিসুজ্জামান পাচ্ছেন খানবাহাদুর আহছানউল্লা স্বর্ণপদক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ৭:৪৬ পিএম

শিক্ষাক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য জাতীয় প্রফেসর ড. আনিসুজ্জামানকে ২০১৮ সালের খানবাহাদুর আহছানউল্লা স্বর্ণপদক প্রদানের জন্য নির্বাচন করেছে ঢাকা আহ্ছানিয়া মিশন।

ড. আনিসুজ্জামান একজন বাংলাদেশি শিক্ষাবিদ, লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের এমিরেটাস প্রফেসর। তিনি ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ড. কুদরাত ই খুদাকে প্রধান করে গঠিত জাতীয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন তিনি। বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তার রয়েছে অনবদ্য গবেষণা।

তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকে ভূষিত হন। দেশের বাইরে থেকে সাহিত্যে অবদানের জন্য তিনি একাধিকবার পুরস্কারপ্রাপ্ত হন।

সমাজের বিভিন্ন সেক্টরে কর্মরত জাতীয় পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত এগার সদস্যের একটি জুরি বোর্ড সর্বসম্মতিক্রমে ড. আনিসুজ্জামানকে এই পদক প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। শিগগরিই এই পুরস্কার আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে তুলে দেয়া হবে। এই পদকের মূল্যমান ২ ভরি পরিমাণ একটি স্বর্ণপদক, নগদ দুই লাখ টাকা, মনোগ্রাম সম্বলিত একটি ক্রেস্ট এবং একটি সনদপত্র।

উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন উপমহাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, সুফী সাধক, তৎকালীন জনশিক্ষা বিভাগের সহকারী পরিচালক ও ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রতিষ্ঠাতা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা’র নামে ১৯৮৬ সাল থেকে এ পুরস্কার প্রদান করে আসছে। জাতীয় পর্যায়ে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ এ পর্যন্ত ২৬ জন বিশিষ্ট ব্যক্তিবর্গকে এই স্বর্ণপদক দেয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন