ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘এস-৪০০’ মিসাইল বিষয়ে তুরস্ককে পুনরায় হুশিয়ারী দিল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৯, ২:৫৬ পিএম

রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস ফোর হান্ড্রেড কেনার চুক্তি নিয়ে তুরস্ককে ফের হুমকি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই চুক্তি থেকে বেরিয়ে না গেলে আঙ্কারার ওপর নিষেধাজ্ঞারোপ করা হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন।
রবার্ট ও’ব্রায়েন বলেন, ওই চুক্তি থেকে সরে না দাঁড়ালে ‘কাতসা’ আইন অনুযায়ী নিষেধাজ্ঞার মুখোমুখি হবে তুরস্ক। ওয়াশিংটন বহুবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, ন্যাটো জোটে এস ফোর হান্ড্রেডসহ রুশ সমরাস্ত্রের কোনো স্থান নেই এবং এ জোটের সদস্যদেশ হিসেবে তুরস্ক রাশিয়ার অস্ত্র কিনতে পারে না।
সাম্প্রতিক সময়ে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনাসহ আরো কিছু বিষয়ে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে টানাপড়েন চলছে। মার্কিন সরকার দাবি করছে, তুরস্কে ‘এস ফোর হান্ড্রেড’ মোতায়েন করা হলে মার্কিন ‘এফ থার্টি ফাইভ’ জঙ্গিবিমানের নিরাপত্তা বিপন্ন হবে।
তুরস্ক ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এস ফোর হান্ড্রেড কেনার চুক্তি করে এবং এরই মধ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দু’টি চালান আঙ্কারাকে হস্তান্তর করেছে মস্কো। কিন্তু এরপরও ওয়াশিংটন এই চুক্তি বাতিল করার জন্য আঙ্কারাকে চেপে ধরেছে।
এস ফোর হান্ড্রেড আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা একসঙ্গে ৭২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম এবং এর মাধ্যমে আকাশের পাঁচ থেকে ৬০ কিলোমিটার দূরত্বের যেকোনো ট্যাকটিক্যাল ও ব্যালিস্টিক লক্ষ্যবস্তুকে ধ্বংস করা সম্ভব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন