ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রোহিঙ্গাদের উপর নির্যাতন ও গণহত্যার অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। গণহত্যা করে মিয়ানমার ‘জেনোসাইড কনভেনশন’ চুক্তি ভঙ্গ করেছে বলে জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক আদালতে জানিয়েছে গাম্বিয়া। গাম্বিয়ার আইন মন্ত্রী আবুবকর তামবাদউর বরাতে এই তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মিয়ানমার রাখাইন রাজ্যে গণহত্যা, ধর্ষণ ও রোহিঙ্গা সম্প্রদায়কে ধ্বংস করেছে বলে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে)অভিযোগ করেছে গাম্বিয়া। তারা প্রমাণ হিসেবে ৪৬ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দিয়েছে। আইসিজে যদি মামলাটি গ্রহণ করে তবে হেগের আদালতে প্রথমবারের মতো সতন্ত্রভাবে গণহত্যার তদন্ত করা হবে। এর আগে এ ধরণের অপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অনুসন্ধানের উপর নির্ভর করত আইসিজে। আইসিজে-র বিধান অনুসারে, সদস্য দেশগুলি আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে বিরোধী অন্যান্য সদস্য দেশগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। গাম্বিয়া ও মিয়ানমার উভয়েই ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশনে স্বাক্ষরকারী দেশ যেটি শুধু দেশগুলোতে গণহত্যা থেকে বিরত থাকা নয় বরং এ ধরণের অপরাধ প্রতিরোধ এবং অপরাধের জন্য বিচার করতে বাধ্য করে।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার প্রতিবেদন তৈরিতে আইনী নেতৃত্ব নিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থার সদস্য গাম্বিয়া। অন্যান্য মুসলিম রাষ্ট্রও তাদেরকে সমর্থন দিয়েছে। ডিসেম্বর মাসে আইসিজেতে এই মামলার প্রাথমিক শুনানি হওয়ার কথা রয়েছে। মামলার বিষয়ে গাম্বিয়ার উপ-রাষ্ট্রপতি ইসাতু টুরাই বলেছেন, তার ছোট দেশ এই মহাদেশ এবং এর বাইরেও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বড় গলায় প্রতিবাদ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Yourchoice51 ১২ নভেম্বর, ২০১৯, ১০:০১ এএম says : 0
May Allah bless the Gambians!
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন