মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের কর্মক্ষম জনশক্তিই বিনিয়োগের মূল আকর্ষণ

বেপজার সভায় প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের কর্মক্ষম জনশক্তিই বিনিয়োগের জন্য সবাইকে আকর্ষণ করছে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)’র গভর্নিং বোর্ডের ৩৪তম সভার সূচনা বক্তব্যে তিনি একথা বলেন। এরপর প্রধানমন্ত্রীর উপস্থিতিতে গভর্নিং বোর্ডের সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী তার সরকারের মেয়াদে শিল্পায়নকে গুরুত্ব দিয়ে বিভিন্ন অর্থনৈতিক পদক্ষেপ গ্রহণের কথা তুলে ধরেন এবং শুধু এককভাবে কৃষি নির্ভরতায় না থেকে কৃষির সাথে সাথে শিল্পের উন্নয়ন একান্তভাবে দরকার সেটা উল্লেখ করেন।

তিনি বলেন, শিল্প উন্নয়ন করতে পারলেই আমাদের কর্মসংস্থান ও রফতানি বাড়বে। দেশের মানুষের অভ্যন্তরীণ চাহিদার সঙ্গে আর্থসামাজিক উন্নতি হবে। সেক্ষেত্রে বেপজা যথেষ্ট অবদান রেখে যাচ্ছে। সেখানে দেশি-বিদেশি বিনিয়োগকারী আসছে। বিনিয়োগ হচ্ছে এবং বিনিয়োগের চাহিদা আরো বৃদ্ধি পাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বিনিয়োগের বিষয় মাথায় রেখেই বেপজার সাথে সাথে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। আমাদের খাদ্য উৎপাদন যেন কোনোমতে হ্রাস না পায় সেদিকেও লক্ষ রাখতে হবে। খাদ্য চাহিদা পৃথিবীতে কখনো কমবে না, এটা প্রতিনিয়ত বাড়ছে। কাজেই সেদিকে লক্ষ রেখেই আমরা শিল্পাঞ্চলগুলো বিশেষভাবে করে দিচ্ছি। এতে যেসব জায়গায় শুধু শিল্প হবে, সাথে সাথে পরিবেশ রক্ষার দিকটাও বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।
তিনি বলেন, আমাদের যেহেতু জনসংখ্যার অধিকাংশ কর্মক্ষম যুবক শ্রেণি। তাদের প্রশিক্ষণের মাধ্যমে আমরা আরও দক্ষ করে গড়ে তুলতে পারি। সেই লক্ষ্যে পদক্ষেপও নিয়েছি। একেবারে উপজেলা পর্যায় পর্যন্ত কারিগরি শিক্ষার ব্যবস্থা করে দিচ্ছি। বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে আমাদের জনগোষ্ঠীকে বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলার মতো উপযুক্ত করে গড়ে তোলার পদক্ষেপ নিয়েছি। সেই ধরনের শিক্ষা এবং প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, এই যে আমাদের কর্মক্ষম জনশক্তি, এটাই বিশ্বকে আকর্ষণ করছে আরো বিশেষভাবে আমাদের দেশে বিনিয়োগ করার ক্ষেত্রে। বিনিয়োগের সব থেকে একটা আকর্ষণীয় জায়গা এখন বাংলাদেশ। কাজেই আমাদের এই দিকটা বিশেষভাবে লক্ষ রাখতে হবে।
বিনিয়োগ আকর্ষণের কারণ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘদিন অনেক চড়াই-উৎরাই পার হয়ে আমরা একটা স্থিতিশীল রাজনীতি বজায় রাখতে পেরেছি এবং সেই সঙ্গে গণতন্ত্রের ধারাবাহিকতা অব্যাহত আছে বলেই বিনিয়োগের ক্ষেত্রটা আরো আকর্ষণীয় হয়ে উঠেছে মানুষের কাছে। পাশাপাশি আমরা সেই বিনিয়োগের ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধাও দিয়ে দিচ্ছি। বিশেষ করে বেপজায় যারা বিনিয়োগ করে তারা বিশেষ সুবিধাও পেয়ে থাকে এবং এখানে শ্রমিকরাও যথেষ্ট ভালো বেতন পায়, সুযোগ- সুবিধা পায়।

এ সময় বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম বীর প্রতীক, এসপিপি, এনডিসি, পিএসসি সভায় বেপজার বিভিন্ন কর্মকান্ড ও সাফল্যের দিক তুলে ধরেন। তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্তে ৮টি ইপিজেড স্থাপনের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নসহ দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট, কর্মসংস্থান বৃদ্ধি এবং রফতানিতে বৈচিত্র্য আনতে অগ্রণী ভূমিকা পালন করছে।
শেখ হাসিনার সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ সংশ্লিষ্ট সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন