ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

প্রবাস জীবন

বাংলাদেশি প্যাভিলিয়ন না থাকায় প্রবাসীরা হতাশ

দুবাই শপিং ফেস্টিভ্যাল

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গত ২৯ অক্টোবর থেকে শুরু হয়েছে পাঁচ মাসব্যাপী ২৪তম দুবাই আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যাল। চলবে ৪ এপ্রিল ’২০ পর্যন্ত। তবে বিশ্ব বাণিজ্যের অন্যতম এবারের মেলায় বিশ্বের ৭৮টি দেশ অংশগ্রহণ করলেও নেই বাংলাদেশি প্যাভিলিয়ন। এতে হতাশ প্রবাসী বাংলাদশিরা।

ফেস্টিভ্যালে আসা প্রবাসী বাংলাদেশি ক্রেতা-দর্শনার্থীরা হতাশা ও ক্ষোভ প্রকাশ করে ইনকিলাবকে বলেন, বেসরকারি হিসেব মতে আরব আমিরাতে ৮ লক্ষাধিক বাংলাদেশির অবস্থান। তাছাড়া রেমিট্যান্সের বিবেচনায় আরব আমিরাত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার। সে কথাটি মাথায় রাখার পাশাপাশি ১৯৯৬ সাল থেকে শুরু হওয়া বিশ্ব বাণিজ্যের অন্যতম দুবাই আন্তর্জাতিক এ শপিং ফেস্টিভ্যালে ২০০৭, ’১২ ও ’১৭ সালে বাংলাদেশি প্যাভিলিয়ন থাকলেও পণ্য প্রদর্শনীর ক্ষেত্রে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজার মান অনুযায়ী প্যাভিলিয়নের স্টলগুলোতে দেশীয় নামীদামী কোম্পানিগুলোর জনপ্রিয় পণ্যসামগ্রীর উপস্থিতি না থাকায় তখন ক্রেতা-দর্শনার্থীদের তেমন আকর্ষণ করতে পারেনি। সে অভিজ্ঞতা থেকেও এবারের শপিং ফেস্টিভ্যালে বাংলাদেশ সরকার, স্থানীয় বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট এবং নীতি-নির্ধারক মহলের সময়োচিত হস্তক্ষেপে ব্যবসায়ী সংগঠকদের সমন্বিত উদ্যোগে একটি চমৎকার ও সফল প্যাভিলিয়ন উপহার দেয়া যেতো বলে মনে করেন প্রবাসী বাংলাদেশিরা।
অপরদিকে ২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পণ্য প্রদর্শনী ‘ওয়ার্ল্ড এক্সপো’কে সামনে রেখে বিশ্বমানের এ ফেস্টিভ্যালের মাধ্যমে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পণ্যসামগ্রীর ব্যাপক প্রচার ও প্রসার ঘটবে, সুনাম বয়ে আনবে বাংলাদেশের -এমন প্রত্যাশাও ছিল প্রবাসী বাংলাদেশিদের। অথচ সে আশা ধুলিস্যাৎ করে দিয়েছে ফেস্টিভ্যালে অনুপস্থিত বাংলাদেশি প্যাভিলিয়ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন