বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এজেন্সিগুলোর কারণে বিপাকে আছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ৪:০৪ পিএম

‘বিদেশে নারী শ্রমিক না পাঠানোর বিষয়ে সরকার কোনও সিদ্ধান্ত নেয়নি। বিদেশে তাদের (নারী শ্রমিক) চাহিদা আছে। আমাদের দেশের আইন ভালো। কিন্তু এজেন্সিগুলো আইনের তোয়াক্কা করে না। আমি প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। তাকে অনুরোধ করেছি, নারী শ্রমিক পাঠানোর জন্য নিবন্ধন বাধ্যতামূলক করতে।’- বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এসব কথা বলেছেন।

মন্ত্রী বলেন, ‘বিদেশে নারী শ্রমিক পাঠানো নিয়ে ঝামেলায় আছে সরকার। একদিকে নারী শ্রমিকদের অত্যাচারের বিভিন্ন ঘটনা ঘটছে অন্যদিকে দেশের রিক্রুটিং এজেন্সিগুলো নিয়মনীতির তোয়াক্কা না করার কারণে বিপাকে আছে সরকার।’

পরিসংখ্যান উল্লেখ করে তিনি বলেন, বিদেশে বাংলাদেশের মোট ৬ লাখ নারী শ্রমিক কাজ করছেন যার মধ্যে দুই লাখ সৌদি আরবে রয়েছেন। বেশির ভাগ অভিযোগ সেখান থেকে আছে। আমাদের ৮ হাজার নারী কর্মী দেশে ফেরত এসেছেন। তাদের মধ্যে ৫৩ জন নারী কর্মীর মৃতদেহ এসেছে। কিন্তু আমরা জানি না, তাদের মধ্যে কে কে আত্মহত্যা করেছেন।

এ কে আব্দুল মোমেন বলেন, নারী কর্মীরা নির্যাতিত হলে তাদের শেল্টার হোমে রাখা হয়। তাদের বলা হয়, তারা অভিযোগ করলে মামলা করা হবে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তারা অভিযোগ করতে চান না। তবে দেশে ফিরলে তারা অভিযোগ করেন যে, তাদের অত্যাচার করা হয়েছে।

তিনি বলেন, আমরা বিদেশে শেল্টার হোম এবং ২৪ ঘণ্টার হটলাইন চালু করেছি। যে কেউ নির্যাতনের অভিযোগ শেল্টার হোমে এসে কিংবা হটলাইনে ফোন করে জানাতে পারে।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কক্ষে আগুন লাগার বিষয়ে তিনি বলেন, আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। পাঁচ মিনিটের মধ্যে আগুন নেভানো হয়েছে। এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন