ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মনিপুরে নাগা চুক্তিবিরোধী সমাবেশে পুলিশ ও জনতার সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ভারতের মনিপুর রাজ্যের থাউবল জেলার ওয়াংজিং তেনথা এলাকায় নাগা চুক্তির বিরুদ্ধে মশাল মিছিল বের করার পর সেখানে পুলিশের সাথে জনতার সংঘর্ষ হয়েছে। জনগণের সকল অংশই আশঙ্কা করছে যে, কেন্দ্রীয় সরকার যেহেতু চুক্তির বিস্তারিত তথ্য প্রকাশ করছে না, তাই সেখানে মনিপুরের স্বার্থবিরোধী ধারা থাকতে পারে।

থাউবল জেলার পুলিশ সুপার এস ইবোমচা বুধবার দ্য হিন্দুকে বলেন যে, জেলায় বিপুল সংখ্যক নারী ও পুরুষ মশাল মিছিলে অংশ নেয়। পাঁচটি নাগরিক সমাজের সংগঠনের সম্মিলিত সংগঠন সিওসিওএমআই-এর তত্ত্বাবধানে সু-সংগঠিত এই মিছিল থেকে স্থানীয় এমপি পাওনাম ব্রোজেনের বাড়িতে ভাংচুরের চেষ্টা চালানো হয়। আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশ তাদেরকে বাধা দেয় এবং অন্যদিকে বিক্ষোভকারীরা পুলিশের ব্যারিকেড ভাঙার চেষ্টা করে। এ সময় পুলিশ সামান্য লাঠিচার্জ করেছে। জবাবে বিক্ষোভকারীরা পুলিশের দিকে জ্বলন্ত মশাল ছুড়ে মারে। পুলিশকে লক্ষ্য করে এ সময় পাথরও ছোড়া হয়। কিছু যুবক এ সময় পুলিশের উপর হামলার জন্য গুলতি ব্যবহার করে বলেও অভিযোগ করা হয়েছে। কিছু পুলিশ এতে আহত হয়েছে। পরে পুলিশ ১৭ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করে।

মঙ্গলবার রাতে থাউবল জেলার লেইশাংথেমেও এ ধরণের বিক্ষোভের খবর পাওয়া গেছে। এদিকে, মনিপুরের কংগ্রেস দলীয় এমপিরা বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের জন্য দিল্লী যান এবং সেখানে তারা নাগা চুক্তিতে মনিপুরের স্বার্থ রক্ষার জন্য দাবি জানাবেন।

সিএলপি নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে কথিত আশ্বাস দিয়েছেন, সেটা নতুন কিছু নয় এবং অতীতেও এ ধরণের আশ্বাস দেয়া হয়েছে। আশ্বাস দেয়ার পরও নাগা চুক্তি চূড়ান্ত করার সময় বিভিন্ন পক্ষের সাথে কথা বলা হয়নি”। তবে, মোদি যেহেতু দেশের বাইরে রয়েছেন, তাই এই বৈঠক আদৌ হবে কি না, বা কখন হবে, সেটা জানা যায়নি।

মনিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন কেন্দ্রের আশ্বাসের প্রতি ভরসা রাখার জন্য এবং বিক্ষোভ প্রত্যাহারের জন্য যে আহ্বান জানিয়েছেন, তাতে কেউ কর্ণপাত করেনি। সিওসিওএমআই তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছে। এই ইস্যুতে কঠোর প্রস্তাব গ্রহণের জন্য অ্যাসেম্বলিতে বিশেষ অধিবেশন বসানোর প্রস্তাব প্রত্যাখ্যান হওয়ায় সিওসিওএমআই ক্রুদ্ধ হয়েছে এবং তারা ঘোষণা দিয়েছে যে, রাজ্য সরকারের সাথে তারা আর কোন আলোচনা করবে না। সূত্র : এসএএম

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন