ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

অভ্যন্তরীণ

লালপুরে রোপা-আমনের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

হেমন্তের মাঝে নাটোরের লালপুর উপজেলা জুড়ে শুরু হয়েছে সোনালী রোপা আমন ধান কাটা। রোপা আমন ধান কাটা ও ঘরে তোলার ব্যাস্ত এই অঞ্চলের কৃষকরা। চলতি মৌসুমে অনাবৃষ্টি ও অতিবৃষ্টির মতো প্রাকৃতিক দুর্যোগের পরেও রোপা আমন ধানের বাম্পার ফলের আশা করছেন কৃষকরা। তবে ফলন ভালো হলেও দাম নিয়ে হতাশায় রয়েছেন তারা।

জানা যায়, লালপুর উপজেলায় মাঠে মাঠে দুলছে সোনালী ধান। ইতি মধ্যে কিছু কিছু জমিতে ধান কাটা ও মাড়াই শুরু করছেন কৃষকরা। মাড়াই করা ধান গোলায় তোলায় পুরুষের পাশাপাশি ব্যাস্ত নারীরাও।

কৃষক হাসিবুল ইসলাম, আশরাফ, আমির হোসেন, আকমল হোসেন বলেন, এ বছর ধান রোপনের সময় অনাবৃষ্টি ও ধানের যখন শীষ বের হলো ঠিক তখন অতিবৃষ্টি হয়ে বেশ ক্ষতি হয়ে গেছে। তার পরেও আল্লাহর অশেষ রহমতে শেষ পর্যন্ত ধানের ভালো ফলন হবে বলে আশ করছি। কিন্তু ধান ভালো হলেও লাভ নেই, কারন যে টাকা খরচ করে ধান চাষ করেছি বর্তমানে বাজারে ধানের যে দাম তাতে জমির ধান বিক্রয় করে খরচের টাকাও উঠবেনা। তারা আরও বলেন, গত কয়েক বছর ধরে আমরা ধানের ন্যায্য মূল্য পাচ্ছি না ফলে আমরা ধান চাষ করে ক্ষতিগ্রস্থ হচ্ছি। এইবার ধানের ন্যায্য মূল্য পেলে বিগত দিনের ক্ষতি কিছুটা পুষিয়ে যাবে ভেবে ধান চাষ করেছিলাম। সরকার তো এই বছর প্রতি কেজি আমন ধানের মূল্য ২৬ টাকা নির্ধারণ করে দিয়েছে তার পরেও কি আপনাদের ক্ষতি হবে জানতে চাইলে তারা বলেন, এ মূল্য সরকারি খাতা কলমেই থাকে আমরা পাই না। বাজারে বিক্রয় করতে গেলে ধানের দাম কম বলে আড়ৎদাররা নিতে চাইনা। সরকার তো আর আমাদের কাছ থেকে ধান কিনে না।

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, চলতি মৌসুমে লক্ষ্য মাত্রার চেয়ে ২হাজার হেক্টর অধিক জমিতে ধানের চাষ হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়ের পরেও রোপা আমনের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা উৎপাদিত ধানের সঠিক দাম পেলে ধান বিক্রয় করে কৃষকরা লাভবান হবেন বলে তিনি মনে করেন।
লালপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা সালাউদ্দিন বলেন, সরকারী ভাবে লালপুর উপজেলায় কত টন ধান ক্রয় করা হবে আমরা এখনো তার চিঠি পাই নাই। চিঠি পেলে বলা যাবে। সরকার যে মূল্য নির্ধারণ করে দিয়েছে কৃষকরা পাবে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nasir ahmed ১৫ নভেম্বর, ২০১৯, ১১:৩১ পিএম says : 0
ছবিটি চেক করেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন