শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পেঁয়াজে পাগল মন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিভিন্ন স্থানে পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন।
রাজাপুর (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা জানান, ঝালকাঠির রাজাপুর উপজেলার শহর ও গ্রামের হাট-বাজারগুলোতে প্রতি কেজি পেঁয়াজ পাইকারী ১৮০টাকা। খুচরা ১৯০ হতে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। একরাতের ব্যবধানে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৩৫/৪০ টাকা।

ব্যবসায়ীদের দাবি, বাজারে ভারতীয় পেঁয়াজ নেই। দেশি পেঁয়াজের মজুদও প্রায় শেষ। তার ওপর ঘূর্ণিঝড়ে পেঁয়াজ পরিবহনে বিঘœ ঘটায় বাজারে সরবরাহ কমে গেছে। তাই দাম বেড়েছে। তবে সংশ্লিষ্টরা বলছেন, ঘূর্ণিঝড়ের পর এক লাফে দাম বেড়ে যাওয়াটা ব্যবসায়ীদের নতুন আরেকটি অজুহাত মাত্র। যথাযথ নজরদারির অভাবে অসাধু ব্যবসায়ীরা ইচ্ছে মতো দাম বাড়াচ্ছেন। সরবরাহ প্রচুর থাকলেও মোকামে ঘাটতি কথা বলে এই অসাধু চক্র সকল ধরনের পেঁয়াজ পাইকারি ও খুচরা বাজারে কেজিতে ৩৫ থেকে ৪০ টাকা বাড়িয়ে দিয়েছেন।

ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের ভূঞাপুরে ২’শ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রির অভিযোগে ৫ ব্যবসায়ীকে দু’হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. নাসরীন পারভীন গোবিন্দাসী বাজারে অভিযান চালিয়ে এ জরিমানা করেন।

জানা যায়, গোবিন্দাসী বাজারের পিঁয়াজ ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ২’শ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রি করছে। এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার মোছা. নাসরীন পারভীন ও সহকারি কমিশনার (ভূমি) মো. আসলাম হোসাইন ওই বাজারে অভিযান পরিচালনা করে ঘটনার সত্যতা পান। । এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পিঁয়াজ ব্যবসায়ী মো. বাদল, উজ্জল, মাসুদ রানা, ফরিদ ও ইকবালকে ২ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, ‘সরকারি নির্দেশ অমান্য করে ২’শ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রি করায় ৫ ব্যবসায়ীকে ১০ হাজার টাকা অর্থদন্ড প্রদান এবং বাজার কমিটির সভাপতি- সম্পাদককে সতর্ক করা হয়েছে, যাতে এমন অনিয়ম না করে।
হিলি (দিনজাপুর) সংবাদদাতা জানান, হিলি স্থলবন্দরে আবারও বেড়েছে পিঁয়াজের দাম। এক লাফে কেজিপ্রতি ৩০ থেকে ৪০ টাকা বেড়েছে। যে পিঁয়াজ গত বুধবার বিক্রি হয়েছে প্রতিকেজি ১৩০ থেকে ১৪০ টাকা। বৃহস্পতিবার সেই পিঁয়াজ প্রতিকেজি প্রকারভেদে বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা দরে।

পিঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পিঁয়াজ আমদানি বন্ধ থাকার কারণেই লাগামহীন দাম বাড়ছে।
পিঁয়াজ কিনতে আসা পাইকাররা জানান, পিঁয়াজের বাজার নিয়ন্ত্রণ না থাকায় বিপাকে পড়েছেন তারা। অনেকেই দাম বেশির কারণে পিঁয়াজ কিনতে পারছে না।

হিলি বাজারের পাইকারি পিঁয়াজ বিক্রেতা রেজাউল করিম জানান, সরবরাহ কম থাকায় পিঁয়াজের এই মূল্য বৃদ্ধি। এর বেশি আর কোন মন্তব্য করতে চাননি তিনি। খুচরা পিঁয়াজ ক্রেতা রফিক জানান, তিনি যেখানে প্রতিদিন এককেজি পিঁয়াজ কিনতেন সেখানে সাতদিনে এককেজি পিঁয়াজ কিনছেন। আরও কয়েকজন ক্রেতাকে আড়াইশ গ্রামের স্থলে ১শ গ্রাম পিঁয়াজ কিনে পাগল করলো পিয়াজরে... গান গাইতে দেখা গেছে।
এদিকে পাতাসহ নতুন পিঁয়াজ বাজারে উঠলেও প্রতিকেজি পাতাসহ ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মজলুম জনতা ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০৪ পিএম says : 0
পেয়াঁজ খাওয়া বন্ধ রেখে বিকল্প কি আছে সে বিষয় দেখা দরকার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন