শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩ দাবি পূরণ হলে ক্লাসে ফেরবেন বুয়েট শিক্ষার্থীরা

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 বাংলাদেশ প্রকৌশলী বিশ^বিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডের পর ক্যাম্পাসের অচলাবস্থা কাটিয়ে ক্লাসে ফেরতে প্রশাসনকে ৩দফা দাবি দিয়েছেন শিক্ষার্থীরা। আবরার হত্যা মামলার চার্জশিট দাখিলের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার বিকেলে ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করে নিজেদের অবস্থান জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। গত বুধবার আবরার ফাহাদ হত্যা মামালায় ২৫ জনকে আসামি করে আদালতে চার্জশিট জমা দেয় ডিবি পুলিশ।

এরআগে গত ২ নভেম্বর বুয়েট প্রশাসনের সাথে এক বৈঠকে শিক্ষার্থীরা এসব দাবি তুলে ধরেন। তিনটি দাবি বাস্তবায়ন হলেই ক্লাসে ফেরার কথা ব্যক্ত করেন তারা। শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- চার্জশিটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কার করা; আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেওয়া এবং সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগীয়ের জন্য সুস্পষ্টভাবে বিভিন্ন ধাপে ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েটের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত করা।

গতকাল সংবাদ সম্মেলনে বুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ তম ব্যাচের শিক্ষার্থী অনিরুদ্ধ গাঙ্গুলি জানান, ‘বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষার বিষয়ে গত ২ নভেম্বর বুয়েটের ভিসি, ডিএসডাব্লিউ ও ডিনদের সঙ্গে আলোচনা করে তিনটি দাবি জানানো হয়েছে। এর মধ্যে দুটি দাবি বাস্তবায়ন হলে পরীক্ষার তারিখ নির্ধারণে সম্মত এবং তৃতীয় দাবি বাস্তবায়ন করা হলে টার্ম ফাইনাল পরীক্ষায় বসার শর্ত জুড়ে দিয়েছিলেন শিক্ষার্থীরা।

তিনি আরও জানান, ‘আলোচনায় বুয়েট প্রশাসন পরবর্তী এক সপ্তাহের মধ্যে দুটি দাবি বাস্তবায়ন করার আশ্বাস দেন। কিন্তু দুই সপ্তাহের মধ্যেও দাবিগুলো বাস্তবায়নে প্রশাসনের কোনো পদক্ষেপ না দেখায় হতাশা ব্যক্ত করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের গাফিলতি রয়েছে বলেও দাবি করেন শিক্ষার্থীরা। আবরারের বাবার করা মামলার এজাহারভুক্ত ১৯ জন আসামীর বাইরে তদন্ত করে আরো ছয়জনকে চার্জশিটের অন্তর্ভুক্ত করায় সংবাদ সম্মেলনে পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যা করার ঘটনায় গত ০৬ অক্টোবর আবরারের বাবা ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন। উক্ত ঘটনায় গত বুধবার ২৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবি পুলিশ তদন্ত চলাকালে এজাহারের ১৬ জনসহ ২১ আসামীকে গ্রেফতার করে। এর মধ্যে আবরার হত্যায় ১১ জন সরাসরি যুক্ত ছিলেন বলে জানায় ডিবি। বাকি ১৪ জন বিভিন্ন পর্যায়ে বিভিন্নভাবে এ হত্যাকান্ডে জড়িত ছিলেন। মামলার চার্জশিটে ৩১ জনকে সাক্ষী রাখা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন