শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী থেকে আরো ২১৫ কর্মী ফিরেছে নির্যাতিতা সুমী আজ দেশে পৌঁছবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সউদী আরব থেকে আরও ২১৫ জন বাংলাদেশি কর্মী খালি হাতে দেশে ফিরেছে। বুধবার রাতে দুটি পৃথক ফ্লাইটে তারা ঢাকায় আসেন। সরকারের হস্তক্ষেপে সউদী আরবে কফিলের বাড়ি থেকে উদ্ধার পাওয়া নির্যাতিতা সুমী আজ সকালে ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছবে।

খোঁজ নিয়ে জানা গেছে, পঞ্চগড়ের মেয়ে সুমী প্রায় এক বছর আগে রুপসী বাংলা ওভারসীজের মাধ্যমে সউদী আরবে গিয়েছিল। তার সউদী কফিলের মাধ্যমে অসহনীয় নির্যাতনের শিকার হয়ে সুমী সামাজিক যোগাযোগের মাধ্যমে তাকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনার অনুরোধ জানায়। রুপসী বাংলা ওভারসীজের প্রতারক মালিক সুমীকে ফিরিয়ে আনতে কোনো প্রকার সহযোগিতা করেনি বলে অভিযোগ উঠেছে। পরে প্রবাসী মন্ত্রীর নির্দেশে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা সউদী পুলিশের সহায়তায় অবরুদ্ধ সুমীকে উদ্ধার করে দেশে পাঠায়। বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক এ বিষয়টি নিশ্চিত করেছে।

নভেম্বর মাসের প্রথম দুই সপ্তাহে মোট এক হাজার ৫৬১ বাংলাদেশি কর্মী দেশে ফিরেছে। আর চলতি বছর সব মিলিয়ে সউদী আরব থেকে ফিরেছে প্রায় ২১ হাজার বাংলাদেশি কর্মী।
ফেরত আসা টাঙ্গাইল জেলার শাহবুল ইসলাম জানান, বিদেশে যাওয়ার আগে দেশে তিনি নিয়মিত গাড়ি চালাতেন। দালাল ও রিক্রুটিং এজেন্সি মেসার্স জাভেদ ওভারাসিজের প্রলোভনে পড়ে চার মাস আগে ৩ লাখ ৩০ হাজার টাকা দিয়ে ড্রাইভিং ভিসা নিয়ে গিয়েছিলেন সউদী আরবে। কিন্তু ৪ মাস কোনো বেতন পাননি। এখন ধরপাকড়ের শিকার হয়ে খালি হাতে দেশে ফিরতে হয়েছে তাকে।

টাঙ্গাইলের মো. জাহেদ আলী, গাজীপুরের ইমরান, কুমিল্লার ইব্রাহিম, নরসিংদীর বাবুল, সিলেটের কামাল আহাম্মেদ জানান, সউদী গিয়ে তারা তাদের খরচের টাকাও তুলতে পারেননি। সউদী ফেরত কিশোরগঞ্জের সোহরাব মাথায় জড়ানো মাফলার ছাড়া কিছুই আনতে পারেননি। তিনি জানান, দুই বছর আগে পাঁচ লাখ টাকা খরচ করে অনেক স্বপ্ন নিয়ে সউদী আরব গিয়েছিলেন। কিন্তু ধরপাকড়ে তার সব স্বপ্ন এখন দুঃস্বপ্ন। সোহরাবের অভিযোগ, রুম থেকে তাকে ধরে ফেরত পাঠানো হয়েছে। গাজীপুরের হারুন সাড়ে ছয় লাখ টাকা খরচ করে সউদী আরব গিয়েছিলেন । তিনি জানান, একটি নির্মাণাধীন কোম্পানিতে কাজ করতেন। কর্মস্থল থেকে রুমে ফেরার পথে ধরপাকড়ের শিকার হয়ে তাকে দেশে ফিরতে হয়েছে। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এ ব্যাপারে কোনো সহায়তা দিতে পারেনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন