শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোববার থেকে শুরু হচ্ছে পরীক্ষা

সমাপনীতে অংশ নিচ্ছে ২৯ লাখ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আগামী ১৭ নভেম্বর থেকে সারাদেশে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এই পরীক্ষায় অংশগ্রহণ করছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার এক লাখ ৯২ হাজার ৬৩২ শিক্ষার্থী কমেছে। গতকাল (বৃহস্পতিবার) প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার বিস্তারিত জানাতে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

প্রতিমন্ত্রী জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবার ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন ও ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। গত বছরের তুলনায় এ সংখ্যা দুই লাখ ২৩ হাজার ৬১৫ জন কম হয়েছে। অন্যদিকে মাদরাসার ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন শিক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র এক লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন। ইবতেদায়ীতে গতবারের তুলনায় ৩০ হাজার ৯৮৩ জন পরীক্ষার্থী বেড়েছে বলে জানান প্রতিমন্ত্রী জাকির।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সমাপনী পরীক্ষায় এ বছর মোট ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা এক লাখ ৬৬ হাজার ৮৭৪ জন বেশি।এছাড়া এবার প্রাথমিকে তিন হাজার ৩৪৭ জন এবং ইবতেদায়ীতে ২৩৬ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীও পরীক্ষায় বসবে। প্রাথমিকে পরীক্ষার্থী প্রতি বছর কমছে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, প্রাথমিকে ২০১৫ সালে সবচেয়ে বেশি পরীক্ষার্থী ছিল ২৯ লাখ ৫০ হাজার, তার পর থেকে কমা শুরু হয়েছে। এরপর ২০১৬ সালে ২৯ লাখ ৩৪ হাজার ৮৭ জন, ২০১৭ সালে ২৮ লাখ ৬ হাজার ৯৬ জন এবং ২০১৮ সালে ২৭ লাখ ৭৭ হাজার- প্রত্যেক বছরে কমছে। তার মানে এই নয় যে ড্রপ আউট হচ্ছে, প্রপ আউট মাত্র ১৮ দশমিক ৬ শতাংশ, ড্রপ আউট আরও কমানো হয়েছে।

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ১৪টি জেলায় যে স্কুলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে তা খুব দ্রুত সংস্কারের উদ্যোগ নেওয়া হবে জানিয়ে সচিব বলেন, বইপত্র যাদের নষ্ট হয়েছে তা দিয়ে দেয়া হবে। পরীক্ষার খাতা দেখায় স্বচ্ছতা আনতে এবার এক উপজেলার খাতা অন্য উপজেলায় মূল্যায়ন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী জাকির হোসেন।
তিনি বলেন, সারাদেশে সর্বমোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের অভ্যন্তরে সাত হাজার ৪৫৮টি এবং আটটি দেশে ১২টি কেন্দ্র রয়েছে। দেশের বাইরে সৌদি আরবে চারটি, সংযুক্ত আরব আমিরাতে দুইটি এবং বাহরাইন, ওমান, কুয়েত, লিবিয়া, গ্রিস, ও কাতারে একটি করে কেন্দ্র রয়েছে। বিদেশের কেন্দ্রগুলোতে মোট পরীক্ষার্থী সংখ্যা ৬১৫ জন, এর মধ্যে ২৮৯ জন ও ছাত্রী ৩২৬ জন।

পরীক্ষার সূচি:
প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আর ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন