শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইব্রিড স্যাটেলাইটের কাজ শুরু

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

স্যাটেলাইটধারী গর্বিত দেশের সদস্য হয়েছে বাংলাদেশ। গতবছর ১২ মে ৫৭তম দেশ হিসেবে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) উৎক্ষেপণ করে এই এলিট ক্লাবের সদস্য হয়েছে। ইতোমধ্যে এই স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। কমিউনিকেশন ও ব্রডকাস্টিং এই স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশেল ৩৫টি টেলিভিশন চ্যানেল সম্প্রচার শুরু করেছে, দেয়া হচ্ছে ডিটিএইচ সেবাও। খুব শিগগিরই টেলিমেডিশিন, ই-শিক্ষাসহ অন্যান্য কার্যক্রমও শুরু হতে যাচ্ছে। দেয়া হবে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ ও কার্যক্রম শুরুর পর এখন দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ শুরু করেছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ি ২০২৩ সালের মধ্যেই এই স্যাটেলাইট উৎক্ষেপণ ও বাণিজ্যিক কার্যক্রম শুরুর টার্গেট নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। প্রথম স্যাটেলাইটটি কমিউনিকেশন ও ব্রডকাস্টিং হলেও দ্বিতীয় স্যাটেলাইটটি হাইব্রিড স্যাটেলাইট হতে যাচ্ছে বলে জানিয়েছেন বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। তিনি জানান, দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের সময় আমরা ছিলাম একেবারে অনভিজ্ঞ। এজন্য আমাদের সময় ও অর্থ ব্যয় হয়েছে বেশি। কিন্তু এবার আমরা আগের অভিজ্ঞতা কাজে লাগিয়ে খুব অল্প সময়ে এবং কম খরচে দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করতে সক্ষম হবো। শাহজাহান মাহমুদ বলেন, দ্বিতীয় স্যাটেলাইটটি কমিউনিকেশন স্যাটেলাইট হবে না। হাইব্রিড হতে পারে। এটিতে সবরকম সুবিধা থাকবে। এজন্য কয়েকদিনের মধ্যে কনসালটেন্ট নিয়োগ দেয়ার জন্য বিজ্ঞপ্তি দেয়া হবে। আগামী চার মাসের মধ্যেই তাদের নিয়োগ দেয়া হবে।
এই স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য এ পর্যন্ত তিনটি স্যাটেলাইট ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠানের সাথে প্রাথমিক আলোচনা হয়েছে জানিয়ে বিসিএসসিএল চেয়ারম্যান বলেন, এসব প্রতিষ্ঠান হচ্ছে- থ্যালেস অ্যালেনিয়া, রাশিয়ার গ্লাভকসমস ও ইন্টারস্পুটনিক। এছাড়াও কয়েকটি প্রতিষ্ঠান তাদের বিভিন্ন ধরণের স্যাটেলাইট এবং ব্যবসায়িক মডেলগুলোর সলিউশন উপস্থাপন করতে আগ্রহ প্রকাশ করেছে।
তিনি জানান, দ্বিতীয় স্যাটেলাইটের ধরণ ও কাভারেজ নির্ণয়ের জন্য একজন আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন পরামর্শক নিয়োগ ও ফিজিবিলিটি স্টাডি করার জন্য ডিপিপি প্রস্তুত করে দ্রুত মন্ত্রণালয়ে পাঠানো হবে। ডিপিপি অনুমোদিত হলে মন্ত্রণালয়, বিটিআরসি ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে প্রজেক্ট টিম গঠন করা হবে।
৯ বছরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ব্যয় অর্জন হবে: গতবছর ১২ মে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হলেও এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে গত ২ অক্টোবর থেকে। মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে নিজস্ব অরবিটাল স্লটে এটি স্থাপিত হয়েছে। উৎক্ষেপণের পর গতবছর ৬ সেপ্টেম্বর থেকে বিটিভি এবং চলতি বছরের ১৯ মে বেসরকারি টিভি চ্যানেলগুলো এই স্যাটেলাইটের মাধ্যমে পরীক্ষামূলক সম্প্রচার শুরু করে। পরীক্ষামূলক সম্প্রচার শেষে গত মাস থেকে শুরু হয়েছে বাণিজ্যিক সম্প্রচার। টেলিভিশন চ্যানেল, ডিটিএইচ, বাণিজ্যিক মৎস্য নৌযানে মোট সক্ষমতার মাত্র ৩৪ শতাংশ ব্যবহার করে সেবা দিয়ে ইতোমধ্যে বাৎসরিক ১২৫ কোটি টাকা আয় করছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। আরও ১৯ শতাংশ ব্যবহারের বিষয়ে আলোচনা শেষ পর্যায়ে। সক্ষমতার পুরোটা ব্যবহার করতে পারলে আগামী ৯ বছরের মধ্যেই বাণিজ্যিক অংশ থেকেই স্যাটেলাইটের নির্মাণ ব্যয় আয় করা সম্ভব হবে বলে জানিয়েছে বিসিএসসিএল।
প্রতিষ্ঠানটির কাছ থেকে জানা যায়, দেশের অভ্যন্তরীণ ৩৫টি টিভি চ্যানেল বর্তমানে বাণিজ্যিকভাবে বিএস-১ এর মাধ্যমে সম্প্রচার করা হচ্ছে। এদের সাথে বাৎসরিক প্রায় ৬০ কোটি টাকার বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তথ্য মন্ত্রণালয় অনুমোদিত আরো ৯টি বেসরকারি টিভি চ্যানেল অচিরেই এই সেবা গ্রহণ করবে। তাদের সাথে আনুমানিক বাৎসরিক ১৫ কোটি টাকার বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের মাধ্যমে সমুদ্রগামী বাণিজ্যিক মৎস্য নৌযান মনিটরিংয়ের লক্ষ্যে ভ্যাসেল ট্রেকিং মনিটরিং সিস্টেম (ভিটিএমএস) এ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা গ্রহণের জন্য বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্প হতে বিএসসিসিএল হতে ১৩৩টি জাহাজে এক বছরের ব্যান্ডউইথ ব্যবহার বাবদ এক কোটি ৩৯ লাখ টাকার চেক প্রদান করা হয়েছে। এই প্রকল্পের বর্ধিত প্রকল্পে ২৫০টি জাহাজে সেবা গ্রহণ করা হবে। ফলে এ খাত থেকে বাৎসরিক ৩ কোটি টাকা আয় করা হবে। স্যাটেলাইটের মাধ্যমে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড এর ডিটিএইচ সেবার ১০০টির অধিক চ্যানেলের সম্প্রচার চলমান। বর্তমানে কিউ-ব্যান্ড এর ৫টি ট্রান্সপন্ডার বেক্সিমকোকে বরাদ্দ করা হয়েছে।
সি ব্র্যান্ডের ট্রান্সপন্ডার: বাণিজ্যিকভাবে সম্প্রচারিত বেসরকারি টিভি চ্যানেলগুলো ৪টি ট্রান্সপন্ডারে ১৪৪ মেগাহার্টজ ব্যান্ডউইথ ব্যবহার করছে। বিটিভি করছে দশমিক ৭৫ ট্রান্সপন্ডারের ২৭ মেগাহার্টজ ব্যান্ডউইথ ব্যবহার করছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনী ১টি ট্রান্সপন্ডারের ৩৬ মেগাহার্টজ, বাংলাদেশ বেতার দশমিক ১৭ ট্রান্সপন্ডারের ৬ দশমিক ১২ মেগাহার্টজ, কয়েকটি টিভি চ্যানেল ১ দশমিক ৫টি ট্যান্সপন্ডারের ৫৪ মেগাহার্টজ ব্যবহারের পরিকল্পনা রয়েছে। এই ব্র্যান্ডের ট্রান্সপন্ডারগুলোর মধ্যে ইতোমধ্যে ৩৪ শতাংশ বিক্রি হয়েছে, পরিকল্পনাধীন ১৯ শতাংশ এবং ৪৭ শতাংশ অবিক্রিত।
কেইউ ব্র্যান্ডের ট্রান্সপন্ডার : এই ব্র্যান্ডের ট্রান্সপন্ডার বিক্রি হয়েছে ২৭ শতাংশ, পরিকল্পনাধীন ৩৫ শতাংশ ও ৩৮ শতাংশ অবিক্রিত। কিইউ ব্র্যান্ডে দেশের একমাত্র ডিটিএইচ অপারেটর ৫টি ট্রান্সপান্ডারের মাধ্যমে ১৮০ মেগাহার্টজ ব্যান্ডউইথ, বিটিভি দশমিক ৭৫ ট্র্যান্সপন্ডার ২৭ মেগাহার্টজ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় দশমিক ২৮ ট্রান্সপন্ডার ৬ দশমিক ২৭ মেগাহার্টজ ব্যবহার করছে। এছাড়া বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে ১ টি ট্রান্সপন্ডারে ৩৬ মেগাহার্টজ দেয়ার পরিকল্পনা রয়েছে। অন্যদিকে নেপালের একটি ডিটিএইচ অপারেটর ৫টি ট্রান্সপন্ডারে ১৮০ মেগাহার্টজ ও ফিলিপাইনের একটি প্রতিষ্ঠান ৪টি ট্রান্সপন্ডারের ১৪৪ মেগাহার্টজ দেয়ার জন্য দর নিয়ে আলোচনা হচ্ছে। কৃষি মন্ত্রণালয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর তরঙ্গ ব্যবহার করে একটি কৃষি বিষয়ক টিভি পরিচালনা করার প্রাথমিক কাজ চলমান। বিএস-১ এর মাধ্যমে ভি-স্যাট প্রযুক্তিতে বাণিজ্যিকভাবে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাংকের শাখা ও এটিএম মেশিনসমূহে সংযোগ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা: দুর্যোগকালে দেশেল টেরিস্টোরিয়াল মাইক্রোওয়েভ/অপটিক্যাল ফাইবার বিচ্ছিন্ন হলেও কেন্দ্রীয় প্রশাসন ও স্থানীয় প্রশাসনের মধ্যে যোগাযোগ, জরুরি স্বাস্থ্য সেবা, ফায়ার সার্ভিস, পুলিশ ও ত্রাণ কার্য পরিচালনাকালীন সময়ে নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা প্রদানের অবকাঠামো তৈরি করা যাবে। ৪০টি নির্জন দ্বীপে সেবা প্রদান, আগামী দুই মাসের মধ্যে এসব দ্বীপে ইন্টারনেট সেবা পৌঁছে যাবে।
ই-শিক্ষা ও জাতীয় প্রশিক্ষণ মাধ্যম: এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুল সমূহকে ভি-স্যাট নেটওয়ার্কের মাধ্যমে কেন্দ্রীয় ভিডিও সিস্টেমের সাথে সংযুক্ত করা হবে। যার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা ও বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে।
টেলিমেডিসিন সেবা: টেলিমেডিসিন প্রযুক্তির মাধ্যমে প্রত্যন্ত গ্রামে আধুনিক শহরের সেবা পৌঁছে দেয়া হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলের রোগীদেরকে সরাসরি শহরের বিশেষজ্ঞ ডাক্তারের কাছে না যেয়েও ও রোগীর টেস্ট রিপোর্ট এক্সরে-ইমেজ ইত্যাদি তথ্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেয়ার করে চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্র্যান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২০টি দেশের জন্য ব্যবহার করে বাকী ২০টি বিদেশের জন্য ভাড়া দেয়া হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন