শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুনরায় আলোচনা প্রস্তাব নাকচ করল উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১:০২ পিএম

আগামী ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা প্রস্তাবকে নাকচ করে দিল উত্তর কোরিয়া। গতকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থায় প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
প্রতিবেদন অনুযায়ী, রাষ্ট্রীয় সংবাদ সংস্থায় এ কথা বলেছেন দেশটির পারমাণবিক আলোচক কিম মায়ং গিল। তিনি বলেন, গত মাসে সুইডেনের স্টকহোমে আলোচনায় যৌথভাবে নেতৃত্বদানকারী স্টিফেন বাইগুন আবার বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন। তবে বৈঠকের ব্যাপারে সেই আলোচনা ফলপ্রসূ হয়নি।
কিম মায়ং আরও বলেন, যদি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয় তাহলে আমরা যেকোনো সময় যেকোনো স্থানে আলোচনায় বসতে প্রস্তুত। তবে তিনি স্টিফেন বাইগুনের প্রস্তাবকে দুষ্ট লক্ষ্য বলে আখ্যায়িত করেন। আর তারা এরকম আলোচনায় বসতে ইচ্ছুক নয় বলে জানান তিনি।
এ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন, ট্রাম্প গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথম সম্মেলনে কিম জং উনের সাথে যে প্রতিশ্রæতি করেছিলেন সে বিষয়ে তিনি বদ্ধ পরিকর।
উল্লেখ্য, পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে দুই দেশের মধ্যে দ্ব›দ্ব ও উত্তেজনা বিরাজমান। তবে এ সমস্যা সমাধানে দেশ দুটির শীর্ষ নেতারা বার বার আলোচনায় বসেছেন। কিন্তু এখন পর্যন্ত কোন সমাধানে দেশ দুটি পোঁছাতে পারেনি। এ দিকে পারমাণবিক অস্ত্র কর্মসূচির কারণে দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছে উত্তর কোরিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন