মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাচানাচি করছে নেপচুনের দুটি চাঁদ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ৪:১১ পিএম

দুইটি চাঁদ নাচানাচি করে চলেছে সৌরমণ্ডলের অনেক অনেক দূরে থাকা ‘বরফের রাজ্য’ নীল গ্রহ নেপচুনে। একটির নাম ‘নাইয়াদ’। অন্যটি ‘থালাসা’। এমন ঘটনা এর আগে অন্য কোনও সৌরমণ্ডলেও দেখা যায়নি। চাঁদের এই নাচানাচির খবর বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘ইকারুস’-এর ১৩ নভেম্বরের সংখ্যায়।

নেপচুনের এখনও পর্যন্ত আবিষ্কৃত ১৪ টি চাঁদের মধ্যে ৭ টি রয়েছে খুব কাছে। তাদের মধ্যে সবচেয়ে কাছের দুই চাঁদ হচ্ছে নাইয়াদ আর থালাসা। নাইয়াদ রয়েছে সবচেয়ে কাছে। নেপচুনকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৭ ঘন্টা। আর থালাসা সময় নেয় সাড়ে ৭ ঘন্টা। কক্ষপথে নেপচুনকে প্রদক্ষিণের সময় নাইয়াদ আর থালাসার মধ্যে দূরত্ব থাকে গড়ে এক হাজার আটশো কিলোমিটারের মতো। নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট গৌতম চট্টোপাধ্যায় বলছেন ‘এটা খুবই অভিনব ঘটনা। অন্য সৌরমণ্ডলেও চাঁদের নাচানাচি এখনও পর্যন্ত দেখা যায়নি।’ তিনি জানান, দুটি চাঁদ খুব কাছ থেকে নেপচুনকে প্রদক্ষিণ করছে। দুটি চাঁদের মধ্যে দূরত্ব খুব কম। তাই নিজেদের মধ্যে ধাক্কাধাক্কি এড়াতে ওরা ওই ভাবে ঘুরছে। নেপচুনের অভিকর্ষ বল দুটি চাঁদকে ওই ভাবেই ঘোরাচ্ছে।

নাসার গবেষকরা জানিয়েছেন থালাসা থেকে দেখলে মনে হবে নাইয়াদ তাকে নীচ দিয়ে দুবার পাক মারছে দিনে। আবার ওপর দিয়েও পাক মারছে দুবার। গবেষণাপত্রে বিজ্ঞানীরা লিখেছেন, সম্ভবত নেপচুনের সবচেয়ে বড় চাঁদ ‘ট্রাইটন’-এর জন্মের সময়েই ওই দুটি ছোট চাঁদের জন্ম হয়েছিল। সূত্র: সায়েন্স ডেইলি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন