ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৮৫০ মিলিয়ন ডলার শোধ করেছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাশিয়াকে এস-৪০০ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দাম হিসেবে প্রথম দফায় ৮৫০ মিলিয়ন ডলার পরিশোধের পর অত্যাধুনিক এই ব্যবস্থা ভারতের হাতে পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। পাঁচ বিলিয়ন ডলারের এই চুক্তি বাস্তবায়নের কার্যক্রম নির্ধারিত সময় অনুযায়ী এগিয়ে চলেছে বলে বিষয়টির সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন, মোট মূল্যের প্রায় ১৫% গত সেপ্টেম্বরে পরিশোধ করা হয়েছে। আমেরিকার আইন ‘কাউন্টারিং আমেরিকাস এডভারসারিস থ্রু শ্যাঙ্কমন এ্যাক্ট (কাটসা) এড়ানোর জন্য বিশেষ ব্যবস্থায় এই মূল্য পরিশোধ করা হয়। তবে, বিষয়টি স্পর্শকাতর হওয়ায় বিশেষ ব্যবস্থাটি সম্পর্কে বিস্তারিত কিছু বলতে কর্মকর্তারা রাজি হননি।

গত কয়েক মাস ধরেই ভারত ও রাশিয়া বিকল্প পরিশোধ ব্যবস্থা নিয়ে কাজ করছে। এর মধ্যে রুপি-রুবল বিনিময় ব্যবস্থা অথবা ইউরোতে পরিশোধ ব্যবস্থা নিয়ে চিন্তাভাবনা করা হয়। একটি সূত্র বলে, ২০২৫ সালর মধ্যে পাঁচটি ব্যবস্থার সবগুলো হাতে পাওয়া নিয়ে কিছুটা উদ্বেগ ছিলো। কিন্তু প্রথম কিস্তি পরিশোধ করার পর ১৬ থেকে ১৮ মাসের মধ্যে প্রথম সিস্টেমটি হাতে পাওয়ার আশা করছি। গত বছর অক্টোবরে নয়া দিল্লিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সফরের সময় দুই দেশে ৫.৪ বিলিয়ন ডলারের এস-৪০০ চুক্তি করে। রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছিলেন যে ২০২০ সালের মধ্যেই তারা প্রথম সিস্টেমটি সরবরাহ করার ব্যাপারে আশাবাদি। ২০২৫ সালের মধ্যে সবগুলো সরবরাহ করা হবে। এই চুক্তি বাতিল করার জন্য ওয়াশিংটন বার বার নয়া দিল্লির উপর চাপ দেয়। কিন্তু ভারত তাতে রাজি হয়নি। সূত্র : এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন