শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণাঞ্চলের হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৭ হাজার ছাড়ালো

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা ৭ হাজার অতিক্রম করলেও পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটেছে। তবে ঘূর্ণিঝড় বুলবুল-এ ভর করে প্রবল বৃষ্টিপাতে বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের শহর-বন্দরগুলোতে ব্যপক পানিবদ্ধতায় এডিস মশার বংশ বিস্তার নিয়ে কিছুটা শঙ্কা রয়েছে চিকিৎসকদের মধ্যে।
গত একমাসে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ দক্ষিণাঞ্চলের হাসপাতালে নতুন করে আরো এক হাজার ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের হিসেবে বলা হয়েছে। এ সময় মৃত্যু হয়েছে আরো ৩ জনের। যার সবই মারা গেছে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। তবে সরকারি-বেসরকারি হাসপাতালের বাইরে এ পর্যন্ত আরো অন্তত: দশ হাজার ডেঙ্গু রোগী বিভিন্নভাবে চিকিৎসা নিয়েছে বলে একাধিক সূত্রে দাবি করা হয়েছে। ফলে চলতি বছর দক্ষিণাঞ্চলে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২০ হাজারে পৌছবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল সূত্র। ইতোপূর্বে অক্টোবরের প্রথমভাগের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রনে আসবে বলে দাবি করা হলেও নভেম্বরের মধ্যভাগের পরেও তা অব্যাহত রয়েছে। গত জুলাই মাস থেকে ডেঙ্গুজ¦র আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে দক্ষিণাঞ্চলে। এ পর্যন্ত যে ৭ হাজার রোগী এ অঞ্চলের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে তার ৯০ ভাগেরও বেশি ঢাকায় এডিস মশার আক্রমনে আক্রান্ত হয়ে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়।
দক্ষিণাঞ্চলের ৬ জেলা ও ৪২ উপজেলা হাসপাতালের মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই সর্বাধিক প্রায় ৩ হাজার রোগী ভর্তি হয়েছে। এ ছাড়াও মাদারীপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জের বিভিন্ন এলাকার ডেঙ্গুজ¦র আক্রান্ত রোগী এ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়। তবে জেলা ভিত্তিক পরিসংখ্যান পর্যালোচনা করলে দক্ষিণাঞ্চলের জেলাগুলোর মধ্যে পিরোজপুরের পরিস্থিতি সবচেয়ে খারাপ। এ জেলার সদর হাসপাতাল ও উপজেলা হাসপাতালে শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ১২শ রোগী ভর্তি হয়েছে। এর বাইরেও বিপুল সংখ্যক ডেঙ্গু রোগী বরিশাল ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হচ্ছে। এছাড়া ভোলায় প্রায় সাড়ে ৭শ, বরিশাল ও পটুয়াখালীতে ৭শ করে, বরগুনায় ৬শ এবং ঝালকাঠীতে সোয়াশ বিভিন্ন বয়সি নারী-পুরুষ শিশু ডেঙ্গুজ¦রে আক্রান্ত হয়েছে এবার।
তবে গত পনের দিনে দক্ষিণাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতির লক্ষনীয় উন্নতি হলেও এখনো তা নির্মূল হয়নি। শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের বিভিন্ন সরকারি হাসপাতালে নতুন করে আরো ১৩ জন রোগী ভর্তি করা হয়। যার মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ৪জন। শুক্রবার দুপুর পর্যন্ত এ অঞ্চলের হাসপাতালে ৪২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। এর মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ছিল ১১ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন