শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর হ্যাটট্রিকেও অপেক্ষায় পর্তুগাল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মূল পর্বের টিকিট কাটার দৌড়ে যদিও এগিয়ে ফেভারিটরা। তবুও অনেক হিসেবের মারপ্যাচে দাঁড়িয়ে ইউরো ২০২০ বাছাই। সেই হিসেব অনেকটাই সহজ করে নিয়েছে পর্তুগাল। ইনজুরির কারণে খেলা, না খেলা ধন্দ্বে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোর দূর্দান্ত এক হ্যাটট্রিকে লিথুয়ানিয়াকে উড়িয়ে মূল পর্বে খেলার আশা ভালোভাবে বাঁচিয়ে রাখল পর্তুগাল। নিজেদের মাঠে পরশু ‘বি’ গ্রুপে ম্যাচে ৬-০ গোলে জিতেছে পর্তুগাল। তাদের বাকি তিন গোল করেন বের্নার্দো সিলভা, আফোনসো ফের্নান্দেস ও গঞ্জালো পাসিয়েনসিয়া।

বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে এগিয়ে থাকা পর্তুগাল ম্যাচের সপ্তম মিনিটে রোনালদোর স্পট কিকে পেয়ে যায় কাঙ্খিত গোলের দেখা। ডি-বক্সের মধ্যে জুভেন্টাসের এই ফরোয়ার্ড ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ৩৪ বছর বয়সী সময়ের সেরা এই তারকা। ৫২তম মিনিটে দুরূহ কোণ থেকে আফোনসো ফের্নান্দেস এবং চার মিনিট পর গঞ্জালো পাসিয়েনসিয়া বাঁ পায়ের নিখুঁত শটে স্কোরলাইন ৪-০ করেন। ৬৩তম মিনিটে গোল করেন সিলভা। দুই মিনিট পর তার তৈরি করে দেওয়া সুযোগ কাজে লাগিয়ে হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো।

পর্তুগালের হয়ে এটি রোনালদোর ৯ম হ্যাটট্রিক। ক্লাব ও ক্যারিয়ার মিলিয়ে ৫৫তম হ্যাটট্রিকের দেখা পেলেন তিনি। এর মধ্যে ৪৬ হ্যাটট্রিক পেয়েছেন ক্লাব ক্যারিয়ারে। তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির ক্লাব ক্যারিয়ারে হ্যাটট্রিক সংখ্যাও ৪৬। তবে বয়স ত্রিশ পার করার পর দেশের হয়ে রোনালদো যেন আর বেশি করে জ্বলে উঠছেন! নয়টি হ্যাটট্রিকের মধ্যে ত্রিশতম জন্মদিনের পর পেয়েছেন যে সাত-সাতটি হ্যাটট্রিকের দেখা! জাতীয় দলের হয়ে তারকা এই ফরোয়ার্ডের গোল হলো ৯৮টি। কোনো জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি ইরানের কিংবদন্তি আলী দাঈয়ের (১০৯)। ৮৩তম মিনিটে রোনালদোকে তুলে দিয়োগো জোতাকে নামান পর্তুগিজ কোচ। বাকিটা সময় নির্বিঘেœ পার করে দিয়ে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

পরের ম্যাচে লুক্সেমবার্গের মুখোমুখি হবে পর্তুগাল। আর এক ম্যাচ জিতলেই ইউরোর চূড়ান্তপর্বে নাম লেখাবে দলটি। ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে সবার আগে মূলপর্বে খেলা নিশ্চিত করেছে ইউক্রেন। ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা পর্তুগালের মতো মূল পর্বের আশা বেঁচে আছে ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা সার্বিয়ারও।

এছাড়াও ইউরো বাছাইপর্বে জয় তুলে নিয়েছে বাকি জায়ান্টরাও। হ্যারি কেইনের হ্যাটট্রিকে মন্টেনেগ্রোকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। হাজারতম ম্যাচে নিজেদের মাঠে শুরু থেকেই বেশ আগ্রাসি ভূমিকায় ছিলো গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। ম্যাচের ১১ মিনিটে দলকে প্রথম লিড এনে দেন অ্যালেক্স অক্সালেড। এরপর চালু হয়ে যায় ইংলিশদের গোল মেশিন। ১৯ এবং ২৪ মিনিটে জোড়া গোলে দলকে এগিয়ে নেন হ্যারি কেন। এরপর ৩০ মিনিটে রাশফোর্ড এবং ৩৭ মিনিটে হ্যারি কেনের হ্যাটট্রিক গোলে প্রথমার্ধেই ৫ গোলের লিড পায় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে ছন্দ হারিয়ে ফেলে ৫ গোলে পিছিয়ে থাকা মন্টেনেগ্রো। ৬৬ মিনিটে গোল ঠেকাতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে বসে। এরপর ৮৪ মিনিটে টমি আব্রাহাম প্রতিপক্ষের কফিনে শেষ পেরেকটি ঠুকে ৭-০ গোলের বড় জয় নিয়ে আসেন।

অপরদিকে মলদোভার বিপক্ষে ২-১ গোলে কষ্টার্জিত জয় পেয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ঘরের মাঠে ম্যাচের শুরুতেই পিছিয়ে যায় ফরাসিরা ভেদিম রাতা ম্যাচের ৯ মিনিটে এগিয়ে নেন সফরকারীদের। এরপর ৩৫ মিনিটে রাফায়েল ভারানে ম্যাচে সমতা ফেরান দুর্দান্ত এক গোল করে। ম্যাচের ৭৯ মিনিটে পেনাল্টি পায় স্বাগতিকরা। সেখান থেকে দলকে জয়সূচক গোলটি এনে দেন অলিভার জিরুদ। আর কসভোকে সমান ব্যবধানে হারিয়ে মূল পর্বের টিকিট কেটেছে চেক প্রজাতন্ত্র।

এক নজরে ফল
তুরস্ক ০-০ আইসল্যান্ড
ইংল্যান্ড ৭-০ মন্টোনিগ্রো
চেক প্রজাতন্ত্র ২-১ কসভো
সার্বিয়া ৩-২ লুক্সেমবার্গ
পর্তুগাল ৬-০ লিথুয়ানিয়া
ফ্রান্স ২-১ মলদোভা
আলবেনিয়া ২-২ অ্যান্ডোরা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন