মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বলিভিয়ায় মোরালেস সমর্থকদের ওপর পুলিশের গুলিবর্ষণ, নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:৫৮ পিএম

বলিভিয়ার নিরাপত্তা বাহিনীর সঙ্গে নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থকদের সাথে তুমুল সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সমাবেশস্থলেই ৫ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। দেশের স্থিতিশীলতা ফেরাতে বড় প্রতিকূলতার মুখে পড়তে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার।

হাসপাতালের মহাপরিচালক গুয়াদালবার্টো বলেন, অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে সাকাবায়। এছাড়াও বেশ কয়েকজন পুলিশের গুলিতে আহত হয়েছেন বলে খবরে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, বিক্ষোভকারীদের প্রতি এলোপাথাড়ি গুলি ছুড়েছে পুলিশ। তারা মেক্সিকোয় নির্বাসিত মোরালেসের ফিরে আসার দাবি জানাচ্ছিলেন।
নিজের ত্রিশ বছরের পেশাগত জীবনে এমন ভয়ংকর সহিংসতা আর কখনো দেখেননি বলে দাবি করেন লারা। তিনি বলেন, এটা খুবই দুর্ভাগ্য।
শুক্রবার সকালে সাকাবায় কয়েক হাজার আদিবাসী বিক্ষোভকারী জড়ো হন। কিন্তু কোচাবামবা শহরের সামরিক তল্লাশিচৌকি তারা অতিক্রম করতে চাইলে সংঘর্ষ লেগে যায়। গত কয়েক সপ্তাহজুড়ে এই জায়গায় মোরালেসপন্থী ও তাদের বিরোধীদের মধ্যে সংঘাত লেগে ছিল।

ইমাটেরিও কোলক স্যানচিজ নামের ২৩ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, তিনি বেশ কয়েকজন বিক্ষোভকারীর মরদেহ দেখেছেন। পুলিশের গুলিতে তারা নিহত হয়েছেন।

বলিভিয়ার অন্তবর্তীকালীন সরকারকে একনায়ক আখ্যা দিয়ে মেক্সিকোতে আশ্রয়ে থাকা মোরালেস টুইটারে এক পোস্টে বলেন, বিক্ষোভকারীদের ওপর ব্যাপক হত্যাকান্ড চালানো হয়েছে।

পুলিশ-সামরিক বাহিনীর যৌথ অভিযানে পাঁচ ব্যক্তির নিহতের ঘটনায় অনুতাপের কথা জানিয়েছে বলিভিয়ার ন্যায়পালের কার্যালয়।
নিরাপত্তা বাহিনী সংবিধানের আওতায় তাদের কার্যক্রম পরিচালনা করেছে কিনা কিংবা মানবাধিকারের আন্তর্জাতিক সনদ লঙ্ঘন করা হয়েছে কিনা, তা জানতে অন্তবর্তীকালীন সরকারকে একটি তদন্তের আহ্বান জানানো হয়েছে।

কিন্তু কংগ্রেসে এ ঘোষণা দেওয়ার সময় কোরাম সংকটের কারণে প্রেসিডেন্ট হিসেবে তার নিয়োগে জন্য প্রয়োজনীয় সমর্থন ছিল না। মোরালেসের দলের কংগ্রেস সদস্যরা অধিবেশন বর্জন করায় কোরাম সংকট তৈরি হয়েছিল। তবে বলিভিয়ার সাংবিধানিক আদালত অন্তর্র্বতী প্রেসিডেন্ট হিসেবে আনিয়েজের নিয়োগ অনুমোদন করেছে। ক্ষমতা গ্রহণ করেই যত দ্রæত সম্ভব নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন আনিয়েজ।

মোরালেসের দলের আইনপ্রণেতারা প্রেসিডেন্ট হিসেবে আনিয়েজের নিয়োগকে অবৈধ দাবি করে কংগ্রেসে পাল্টা অধিবেশন ডেকে তাকে ক্ষমতা থেকে সরাতে চাইছে। কিন্তু বুধবার পুলিশ মোরালেরস অনুগত আইনপ্রণেতাদের দেশটির পার্লামেন্টে প্রবেশে বাধা দিয়েছে বলে প্রকাশিত খবরের বরাতে জানিয়েছে বিবিসি।
আনিয়েজের নিয়োগের বিরোধিতা করে মোরালেসের সমর্থকরাও রাজধানী লা পাজের রাস্তায় নেমে আসে। মিছিল নিয়ে তারা প্রেসিডেন্ট প্যালেসের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ বাঁধা দেয়। এতে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বেঁধে যায়।

কিছু বিক্ষোভকারী কাঠের টুকরা ও লোহার রড নিয়ে পুলিশের ওপর চড়াও হয়। কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। প্রতিবাদকারীরা এ সময় ‘এখন, গৃহযুদ্ধ’ শ্লোগান তুলে বলে জানিয়েছে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা। লা পাজের পাশাপাশি এল আলতো ও কোকা চাষের অঞ্চল এল চাবারেও বিক্ষোভ হয়েছে বলে জানা গেছে।

প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে কয়েক সপ্তাহ ধরে প্রতিবাদ-বিক্ষোভের পর পুলিশ, সেনাবাহিনী ও বিভিন্ন মহলের চাপে ক্ষমতা ছাড়তে বাধ্য হন মোরালেস। পদত্যাগ করার পর রাজনৈতিক আশ্রয় নিয়ে মেক্সিকো চলে গেছেন তিনি। বলিভিয়ার জাতীয় পরিষদে বেনি অঞ্চলের প্রতিনিধি ৫২ বছর বয়সী আনিয়েজ একজন আইনজীবী। একসময় টোটালভিশন টিভি স্টেশনের পরিচালক ছিলেন তিনি।

মোরালেসের কট্টর সমালোচক আনিয়েজ ২০১০ থেকে সিনেটর ছিলেন। মোরালেসের বিরুদ্ধে ‘ক্যু’ হওয়ার কথা অস্বীকার করেছেন তিনি। বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে আনিয়েজকে স্বীকৃতি দিয়ে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন