বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক ঘাঁটি নির্মাণ করছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১:১৬ পিএম

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশের একটি সামরিক ঘাঁটি নির্মাণের কাজ শুরু করেছে তুরস্কের সেনারা। সিরিয়ার ওই অঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর কয়েক সপ্তাহ পর ঘাঁটি নির্মাণের পদক্ষেপ নিলো তুরস্ক। বৃহস্পতিবার সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র এক প্রতিবেদনে বলা হয়, হাসাকা প্রদেশের আল-আইন শহরের দক্ষিণ পাশে আল-হাওয়াস এলাকায় ঘাঁটি নির্মাণ করা হচ্ছে। ঘাঁটি নির্মাণের আগে তুরস্কের সেনা এবং তাদের সিরীয় মিত্র গেরিলারা এলাকায় আকস্মিক অভিযান চালায় এবং এলাকাটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

গত ৯ অক্টোবর শুরু হওয়া সেই অভিযানের এক মাস পর এরদোগান নেতৃত্বাধীন তুর্কি সেখানে ঘাঁটি নির্মাণের পদক্ষেপ নিল।
এদিকে তুরস্ক সীমান্তে সিরিয়ার সরকারি সেনা মোতায়েন এবং তাদের অবস্থান জোরদার করা অব্যাহত রেখেছে দামেস্ক সরকার। তুরস্ক যাতে আর সিরিয়ার ভেতরে কোনও রকমের আগ্রাসন চালাতে না পারে সেজন্য এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সানা’র এক প্রতিবেদন অনুযায়ী, হাসাকা প্রদেশের আল-আইন শহরের দক্ষিণ পাশে আল-হাওয়াস এলাকায় ঘাঁটি নির্মাণ করছে তুরস্ক। ঘাঁটি নির্মাণের আগে তুর্কি সেনা এবং তাদের সিরিয়ান মিত্র গেরিলারা সেখানে আকস্মিক অভিযান চালিয়ে এলাকাটির দখল নেয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্য অনুযায়ী, তুর্কি সেনাদের ওই হামলায় দুজন বেসামরিক নাগরিক নিহত এবং সাতজন আহত হয়েছেন। তবে গুলির ভয় উপেক্ষা করেই সিরিয়ার ওই অঞ্চলের মানুষ তুর্কি সেনাদের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রাখে। তাদের উপর পাথর ও জুতোও ছুঁড়ে মারে তারা।
এদিকে, তুরস্ক সীমান্তে সিরিয়ার সরকারি সেনা মোতায়েন এবং তাদের অবস্থান জোরদার কার্যক্রম অব্যাহত রেখেছে বাসার আল আসাদ নেতৃত্বধীন দামেস্ক সরকার। তুরস্ক যাতে আর সিরিয়ার ভেতরে কোনো রকমের আগ্রাসন চালাতে না পারে তাই এই ব্যবস্থা বলে দাবি তাদের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পরপরই তুরস্ক সিরিয়ায় ঢুকে সামরিক অভিযান শুরু করে। এতে কুর্দি যোদ্ধাসহ গত এক মাসে তিন শতাধিক মানুষ নিহত হয়েছেন। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এমন ঘোষণার মাধ্যমে সিরিয়ায় অভিযান চালাতে তুর্কিদের সবুজ সংকেত দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মুহাম্মদ নুরুজ্জামান ১৯ নভেম্বর, ২০১৯, ৪:০১ পিএম says : 0
ইনকিলাব আজকাল নিয়মিত র্তুকির নিষ্ঠাবান শরকারের বিরুদ্ধে কুৎসা গাওয়া নিজের প্রধান কাজ বানিয়ে ছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন