বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাজায় এবার হামাসের উদ্দেশ্যে ইসরাইলী হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ৪:০৩ পিএম

ফিলিস্তিনের গাজা উপত্যকায় নতুন করে বিমান হামলা চালানো হয়েছে। হামাসের রকেট হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে। আজ ইসরায়েলের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। গাজা উপত্যকায় গত দুদিন ধরে যুদ্ধবিরতি চলার পরে ওই হামলা চালাল ইসরায়েলি বাহিনী। এর আগে ইসরায়েলি বাহিনীর হামলায় বেশ কয়েকজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, আজ শনিবার ভোরের হামলাগুলো গাজা উপত্যকায় হামাস প্রশাসনের সাইটগুলিকে লক্ষ্য করে চালানো হয়েছে।
এদিকে, ওই হামলার বিষয়ে হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য করা হয়নি।

মিশরের মধ্যস্থতায় উপত্যকাটিতে অস্ত্রবিরতি কার্যকর হলেও দুদিন পর আবারও বিধ্বংসী হামলা শুরু করেছে ইহুদিবাদী সেনারা। ইসরায়েলের দাবি, অস্ত্রবিরতি চলাকালে সশস্ত্র সংগঠন হামাসের পক্ষ থেকে বেশ কয়েক দফায় রকেট হামলা চালানো হয়। মূলত এর জবাব স্বরূপ বিমান হামলা চালানো হচ্ছে।
ইহুদিবাদী রাষ্ট্রটির গণমাধ্যমগুলো জানায়, গাজা সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েনের মাধ্যমে নিজেদের শক্তি বৃদ্ধি করছে ইসরায়েল। এই সেনা বহরে রয়েছে- আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিটস, সামরিক গোয়েন্দা এবং হোম ফ্রন্ট কমান্ডের সদস্যরা।

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের হোম ফ্রন্ট কমান্ডের সেনাদের সাধারণত দেশের গুরুতর সংকট ও যুদ্ধ পরিস্থিতিতে মোতায়েন করা হয়।
গত মঙ্গলবার ইসলামিক জিহাদের শীর্ষ কমান্ডার বাহা আবু আল-আতাকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। সেদিন আল-আতার বাড়িকে লক্ষ্য করে অভিযানে চালায় ইসরায়েলের বাহিনী। এর আগে দু'দিনের সহিংসতায় ৩৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তবে কোনো ইসরায়েলি হতাহত হননি।
এদিকে, আজ শনিবার উভয়পক্ষ থেকে রকেট হামলার খবর পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন