ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

তিন দিনে রাজস্ব আহরণ হাজার কোটি টাকা

জাতীয় আয়কর মেলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে চলছে সপ্তাহব্যাপী আয়কর জাতীয় আয়কর মেলা। গতকাল শনিবার সাপ্তাহিক ছুটির দিনে ঢাকাসহ সারাদেশে করদাতা ও সেবা গ্রহীতাদের ঢল উপস্থিতি ছিল। মেলায় কর বিবরনী জমার পাশাপাশি ই-টিআইএন গ্রহণ, ব্যাংক বুথ, মোবাইল ব্যাংকিং বুথসমূহে সম্মানিত করদাতা ও সেবাগ্রহীতাদের ব্যাপক সাড়া মিলেছে। এবছর দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

জানা গেছে, গতকাল মেলার তৃতীয় দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে মেলা চলে। তৃতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা। গত তিনদিনে মেলায় মোট ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা আয়কর সংগ্রহ হয়েছে।

বেসরকারি চাকুরীজীবী আহমদ বাসির গতকাল মেলায় আয়কর বিবরনী জমা দেন। কোনও ধরণের ঝামেলা ছাড়াই আয়কর বিবরনী জমা দেওয়ায় তিনি বেশ খুশি। তিনি আমাদের সময়কে বলেন, এবারের মেলায় চমক মোবাইল অ্যপস’র মাধ্যমে করের টাকা জমা দিয়েছি। এছাড়া কর্মকর্তারাও সাহায্য করেছেন।

জানা গেছে, শুধুমাত্র গতকাল ২ লাখ ৭১ হাজার ৯৪০জন করসেবা নিয়েছেন। আর কর বিবরনী জমা হয়েছে ৮৪ হাজার ৫৩৫টি। এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ২৬২ কোটি টাকা। ৪ হাজার ১১জন নতুন ই-টিআইএন নিয়েছেন। করদাতাদের সুবিধার্থে এবারই প্রথমবারের মত আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (িি.িধুশড়ৎসবষধ.মড়া.নফ) চালু করা হয়েছে। এর মাধ্যমে করদাতারা ‘ওয়ান স্টপ’ সেবা পাচ্ছেন। সারাদেশের মেলার অবস্থান, ঠিকানা, সময়, তারিখ গুগল ম্যাপসহ বিস্তারিত তথ্য দেয়া আছে। করদাতারা মেলায় না এসে ঘরে বসে নির্বিঘেœ আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন এবং আয়কর মেলা সংক্রান্ত দেশব্যাপী সকল আয়োজনের হালনাগাদ তথ্যাদি অবলোকন এবং করদাতাগণের জন্য প্রয়োজনীয় আয়কর রিটার্ন ফরম, চালান, ই-টিআইএন এপ্লিকেশন ফরম ইত্যাদি ডাউনলোড করার সুযোগ পাচ্ছেন। করদাতাদের সুবিধার্থে মেডিকেল বুথ স্থাপন করা হয়েছে। মেলায় রিটার্ন দাখিল, কর আহরণ, সেবা গ্রহণকারী ও নতুন ই-টিআইন গ্রহণের সংখ্যা বিগত বছরের মেলার তুলনায় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন