মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

শেষ হলো এশিয়ার সর্ববৃহৎ লোকসংগীতের মহোৎসব- ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১০:০২ এএম

যে গান আবেগতাড়িত করে আমাদের, দেহতত্ত্ব আর মাটির কথা ফুটে ওঠে যে গানে, সেটাই তো আমাদের লোকগান। লোকসংগীতের অমিয় সুধা সবার মাঝে ছড়িয়ে দিতে গত চার বছরের পরিক্রমায় এবারও সান ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’।

পঞ্চমবারের এই আয়োজন শেষ হয়েছে গতকাল শনিবার। আর্মি স্টেডিয়ামে দর্শকদের উপচে পড়া ভিড় আর বাঁধভাঙা উল্লাস প্রমাণ করে এদেশের মানুষ লোকগানকে কতটা ভালোবাসে।

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফস্টে ২০১৯’-এর শেষদিনে দর্শক মাতিয়েছেন বাংলা লোকসংগীতের এক অনন্য নাম আলহাজ¦ আব্দুল মালেক কাওয়াল, জনপ্রিয় লালন সংগীতশিল্পী চন্দনা মজুমদার, রাশিয়ার কারেলিয়া অঞ্চলের জনপ্রিয় ব্যান্ড সাত্তুমা এবং উপমহাদেশের বিখ্যাত সুফি ব্যান্ড পাকিস্তানের জুনুন।

ফোকফেস্টের এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জনের বেশি লোকশিল্পী ও কলাকুশলী অংশ নিচ্ছেন। প্রতিবারের মতো এবারও দর্শক বিনামূল্যে শুধুমাত্র অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারছেন। অনুষ্ঠানটির টিভি সম্প্রচারের দায়িত্বে রয়েছে মাছরাঙা টেলিভিশন। এছাড়াও অনুষ্ঠানটি লাইভ শোনা যাবে রেডিও দিনরাত-এ।

সান ফাউন্ডেশনের উদ্যোগে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’-এর টাইটেল স্পন্সর মেরিল, পাওয়ার্ড বাই ঢাকা ব্যাংক লিমিটেড, সাপোর্টেড বাই রাঁধুনী, ডিজিটাল পেমেন্ট পার্টনার ডিমানি, রেজিস্ট্রেশন পার্টনার সহজ, সিকিউরিটি পার্টনার এইজিস সিকিউরিটি ফোর্স, মেডিকেল পার্টনার স্কয়ার হসপিটালস্ লিমিটেড, হসপিটালিটি পার্টনার ফোর পয়েন্টস বাই শেরাটন, রেডিও পার্টনার রেডিও দিনরাত, ইন্স্যুরেন্স পার্টনার গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, বেভারেজ পার্টনার ফ্রেশ, ইন্টারনেট পার্টনার ভিশন টেকনোলজিস লিমিটেড, পিআর পার্টনার মিডিয়াকম, ব্রডকাস্ট পার্টনার মাছরাঙা টেলিভিশন এবং উৎসবের আয়োজক সান কমিউনিকেশনস লিমিটেড।

আমাদের স্বপ্ন, ভবিষ্যৎ দিনগুলোতে সকলের প্রচেষ্টায় বাংলা লোকগান টিকে থাকবে আপন গরিমায়, আর সারা পৃথিবী মেতে উঠবে বাংলা লোকসংগীতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৭ নভেম্বর, ২০১৯, ১১:৪৩ এএম says : 0
Sign of Quyamat----so called muslim will make music/singing halal--as such all the so called muslim country are in trouble----
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন