বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

প্রকৃত অপরাধীর বিচার নিশ্চিত করতে সমন্বয় সভা

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মাদক মামলার বিচার নিশ্চিত করতে মাদকের সুনির্দিষ্ট ওজন, সাক্ষীদের নাম ঠিকানা, জব্দ তালিকায় দখলদারের সুনির্দিষ্ট তথ্য উল্লেখ থাকা জরুরি। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, মামলায় মাদকের সংখ্যা উল্লেখ থাকে। পরিমাণের ক্ষেত্রে আনুমানিক শব্দ যুক্ত থাকে। অথচ মাদক মালাল বিচার কার্যে ওজন একটি গুরুত্বপূর্ণ বিষয়। অন্যদিকে এ ধরনের মামলায় সাক্ষীদের যে নাম দেয়া হয় তা অনেক সময় মেলে না। এমনকি জব্দ তালিকায় কার বা কাদের দখল থেকে মাদক উদ্ধার হলো সেটি সুনির্দিষ্টভাবে থাকে না। শুধুমাত্র আসামিদের দখল থেকে উদ্ধার হয়েছে উল্লেখ থাকে। মাদকের মামলা রুজুর এ অসংগতির পাশাপাশি নালিশী মামলার এজহারে শিশুর বয়স সুনির্দিষ্টভাবে উল্লেখ থাকে না। যে কারণে তাকে শিশু আইনের আওতায় আনা সম্ভব হয় না। এ ধরণের নানা বিষয় উঠে এসেছে গত শনিবার মাগুরার বিজ্ঞ জেলা ও দায়রা জজের সম্মেলন কক্ষে আয়োজিত পুলিশ ম্যাজিষ্ট্রেসী সমন্বয় সভায়।

মাগুরার বিজ্ঞ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. কামরুল হাসান। বক্তব্য রাখেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট বুলবুল ইসলাম, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট হাসিবুল হোসেন লাবু, সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার সাহা, পুলিশ সুপার খান মুহম্মদ রেজোয়ান, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা.স্বপন কুমার কুন্ডু, জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট জেসমিন নাহার, পাবলিক প্রসিকিউটর এ্যাডভোকেট কামাল হোসেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট কাজী এস্কেন্দার আজম বাবলু, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সাজিদুর রহমান সংগ্রাম, সদর থানার ওসি সাইফুল ইসলাম, শ্রীপুর ওসি মাহাবুবুর রহমান, মহম্মদপুরের ওসি তারক বিশ্বাস, শালিখার ওসি তরীকুল ইসলাম, ডিবি পুলিশ ইন্সপেক্টর নাসির উদ্দিন, সিআইডি ইন্সপেক্টর বশির উদ্দিন, আদালত পুলিশ পরিদর্শক শাহাজাহান সিরাজ প্রমুখ।

সভায় প্রধান অতিথি বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. কামরুল হাসান ফৌজদারী মামলা রুজুর তিন দিনের মধ্যে সংশ্লিষ্ট থানা থেকে মেডিকেল অফিসারের কাছে এ সংক্রান্ত ডাক্তারী সনদ চাওয়া ও পরবর্তি পাঁচ কার্য দিবসের মধ্যে আদালতে তা জমা দেয়া নির্দেশনা দেন। প্রকৃত অপরাধীদের শাস্তি দ্রæত ও যথাযথভাবে নিশ্চিত করতে বিচার বিভাগের সাথে পুলিশ, চিকিৎসা বিভাগের যথাযথ সমন্বয়ের গুরুত্ব দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন