শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লুইজিয়ানায় ধাক্কা খেলেন ট্রাম্প

ডেমোক্রেটের জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যে গভর্নর নির্বাচনে বিজয়ী হয়েছেন ডেমোক্রেট দলের গভর্নর জন বেল এডওয়ার্ডস। তীব্র প্রতিদ্ব›িদ্বতাপ‚র্ণ নির্বাচনে গত শনিবার সন্ধ্যায় তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন। তার এ বিজয়কে দেখা হচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি বড় রকমের একটি আঘাত হিসেবে। কারণ, নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী এডি রিসপোনকে শক্ত সমর্থন দিয়েছিলেন ট্রাম্প। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই সপ্তাহে এডি রিসপোনের নির্বাচনী প্রচারণায় অংশ নিতে তিনবার লুইজিয়ানা সফরে গিয়েছেন ট্রাম্প। এছাড়া প্রার্থী রিসপোনকে ভোট দিতে জনগণের প্রতি আহŸান জানিয়ে শনিবার বেশকিছু টুইট করেন তিনি। ফলে এই নির্বাচন অঙ্গরাজ্যটিতে তার জনপ্রিয়তার একটি পরীক্ষায় পরিণত হয়েছিল। কিন্তু তার প্রার্থীকে ৫১ শতাংশ ভোট পেয়ে হারিয়ে দেন এডওয়ার্ডস। শনিবার জয়ের পর এডওয়ার্ডস সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ‘আজ লুইজিয়ানাবাসী ভবিষ্যতের জন্য নিজেরাই তাদের পথ বেছে নিয়েছে। তিনি ট্রাম্পকে নিয়ে বলেন, ‘এবং প্রেসিডেন্টের জন্য প্রার্থণা করি, ঈশ্বর তার হৃদয়ে শান্তি দিন।’

৫৩ বছর বয়সী এডওয়ার্ডস ২০১৫ সালে প্রথম গভর্নর নির্বাচিত হয়েছিলেন এবং ডেমোক্র্যাট দ‚র্গে রাজ্যব্যাপি নির্বাচনে একমাত্র রিপাবলিকান হিসেবে নিজের পদ ধরে রেখেছেন। তিনি নিজেকে রক্ষণশীল ডেমোক্র্যাট হিসাবে থুলে ধরেছেন। ওবামা যুগের স্বাস্থ্যসেবা সংস্কারের প্রসারকে সমর্থন করেছিলেন তবে গর্ভপাত ও বন্দুক বিধিনিষেধের বিরোধিতা করেছিলেন।

প্রসঙ্গত, এ মাসের শুরুতে কেনটাকিতে আরো একটি গভর্নর নির্বাচনে পরাজিত হয়েছে রিপাবলিকানরা। ভার্জিনিয়ার আইন সভায় প‚র্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে ডেমোক্রেটরা। আগামী বছরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে ডেমোক্রেটদের এমন চমক নিশ্চয় রিপাবলিকানদের কপালে ভাঁজ সৃষ্টি করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মনিরুল ইসলাম ১৮ নভেম্বর, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
ট্রাম্পকে কিভাবে তার দল ক্ষমতায় বসালো সেটাই আমার মাথায় ধরে না।
Total Reply(0)
রিফাত ১৮ নভেম্বর, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
সামনে আরও অনেক ধাক্কা খেতে হবে।
Total Reply(0)
লোকমান ১৮ নভেম্বর, ২০১৯, ৯:৪৮ এএম says : 0
এই তো শুরু হলো
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন