ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

দুবাই এয়ারশো’তে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

আবুধাবিতে আজ জাতীয় পরিচয়পত্র বিতরণ উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

বিশ্বের অন্যতম বড় অ্যাভিয়েশন প্রদর্শনী দুবাই এয়ারশো-২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশিদের ভোটার তালিকা প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

গতকাল রোববার স্থানীয় সময় সকালে দুবাই ওয়ার্ল্ড সেন্টারে (ডিডবিøউসি) জঁমকালো আয়োজনে ১৬তম দুবাই এয়ারশো’র উদ্বোধন করা হয়। গতকাল থেকে ২১ নভেম্বর দুবাইয়ের আকাশে দ্বিবার্ষিক এই এয়ারশো অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশ নিয়েছে ১৬০ দেশের প্রায় ১৩শ’ কোম্পানি। সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ এয়ারশো’তে যোগ দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকেলে মনোজ্ঞ উড়োজাহাজের মহড়া উপভোগ করবেন প্রধানমন্ত্রী। পাঁচ দিনব্যাপী এই এয়ারশো’তে প্রতিদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুবাইয়ের আকাশে উড়োজাহাজের মহড়া চলবে। ১৯৮৯ সালে শুরু হওয়া দুবাই এয়ারশো অ্যাভিয়েশন কোম্পানিগুলোর বৈশ্বিক প্লাটফর্মে পরিণত হয়েছে। এ বছর সারা বিশ্বের ৮৭ হাজারের বেশি ট্রেড ভিজিটর ও ১ হাজার ৩শ’র পবশি এক্সিবিটর দুবাইয়ের ভবিষ্যৎ বিমান বন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এ উপলক্ষে সমবেত হয়েছেন। এছাড়াও এতে ১৬০টি দেশ থেকে ১৬৫টি বিমান অংশ নিচ্ছে।

২০১৭ সালে অনুষ্ঠিত এয়ারশো সাফল্যকে ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ২০১৭ সালের এই শোতে ১১৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যে অর্ডার পাওয়া গিয়েছিল। এর মধ্যে ছিল এয়ারবাসের কাছে ৪৩০টি বিমানের জন্য ৪৯ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের ইন্ডিগো পার্টনার্স অর্ডার এবং ফ্লাইদুবাইয়ের সাথে বোয়িংয়ের ২৭ বিলিয়ান মার্কিন ডলার চুক্তি।

১৯৮৯ সালে দুবাই এয়ার শোটি প্রথম প্রদর্শিত হয়। এটি এখন বেসামরিক বিমান শিল্পের জন্য একটি বৈশ্বিক প্লাটফরমে পরিণত হয়েছে। এখানে বিশ্বের বিমান প্রস্তুতকারক এখানে তাদের প্রস্তুতকৃত নতুন মডেলের বিমান প্রদর্শন ও বিক্রয় করেন। পাশাপাশি, এখানে প্রাইভেট ও পাবলিক সেক্টরের কোম্পানিগুলো নতুন নতুন প্রযুক্তি, সুযোগ এবং এই শিল্পের প্রতিবন্ধকতাগুলো নিয়েও আলোচনা করতে পারেন।
ইউএই’র বিমান কোম্পানিগুলো বেশ কিছু নতুন অর্ডার ঘোষণা করে ও তাদের আগের চুক্তিগুলো নিশ্চিতের মাধ্যমে একে এই অঞ্চলের সবচেয়ে সফল ও বৃহত্তম প্রদর্শনিতে পরিণত করতে পারবে বলে আশা করা হচ্ছে। পরে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সম্মানে আবু ধাবির শাংরিল-লা হোটেলে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান আয়োজিত এক নৈশভোজে তিনি যোগ দেবেন। প্রধানমন্ত্রীর সফরকালীন সময়ে এই হোটেলেই অবস্থান করছেন।

প্রধানমন্ত্রী দুবাই এয়ারশো-২০১৯ ও অন্যান্য অনুষ্ঠানে যোগ দিতে চার দিনের সরকারি সফরে শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাত পৌঁছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, আজ সোমবার আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশীদের ভোটার তালিকা প্রণয়ন শুরু এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণে নির্বাচন কমিশনের অনুষ্ঠান উদ্বোধন করবেন।
ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে জানান : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানিয়েছেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবি ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দ। প্রধানমন্ত্রী চার দিনের সফরে গত শনিবার রাতে আবুধাবি পৌঁছলে হোটেল শাংরিলায় বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি আলহাজ মোহাম্মদ ইফতেখার হোসেন বাবুলের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ ও প্রবাসী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গরা প্রধানমন্ত্রীকে এ ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানান।

এ সময় প্রবাসীদের খোঁজ-খবর নেন প্রধানমন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন মধ্যপ্রাচ্যে বাংলাদেশি কমিউনিটির অন্যতম নেতা বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি আলহাজ মোহাম্মদ ইফতেখার হোসেন বাবুল, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সাধারণ সম্পাদক নাছিরউদ্দিন তালুকদার, সিনিয়র সহ-সভাপতি ইমরাদ হোসেন ইমু, সহ-সভাপতি শওকত আকবর, যুগ্ম সম্পাদক মোহাম্মদ মঈনউদ্দিন, সাংবাদিক জাহাঙ্গীর কবির বাপ্পী, গোলাম কাদের ইফতি, সাংগঠনিক সম্পাদক এস এম আলাউদ্দিন ও আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী এবং বঙ্গবন্ধু পরিষদের অন্যান্য নেতৃবৃন্দসহ বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গগণ। প্রধানমন্ত্রী দুবাই এয়ারপোর্টে আসার পর আনুষ্ঠানিক মটর শোভাযাত্রা সহকারে তাকে আবুধাবির হোটেল শাংরিলায় নিয়ে যাওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Khan Mansur ১৮ নভেম্বর, ২০১৯, ১:১৬ এএম says : 1
মহান আল্লাহতালা আপনার দীর্ঘায়ু দান করুন আমীন
Total Reply(0)
Shahab Uddin ১৮ নভেম্বর, ২০১৯, ১:১৬ এএম says : 1
Dowha abung sovo kamona kori sobsomoy
Total Reply(0)
Rasel Hossain ১৮ নভেম্বর, ২০১৯, ১:১৬ এএম says : 1
শুভ কামনা রইলো মাননীয় প্রধানমন্ত্রী জননেএী শেখ হাসিনা
Total Reply(0)
Proshanto Biswas ১৮ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 1
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাকে শুভেচ্ছা ও শুভ কামনা আপনার সফর যেন সুন্দর হোক
Total Reply(0)
Mainul Hasan ১৮ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 1
দোয়া করি আল্লাহ পাক মাননীয় প্রধানমন্ত্রীর নেক হায়াত ও সুস্থতা দান করুন
Total Reply(0)
MD Shahin Howlader ১৮ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 0
শুভ কামনা ও দোয়া রইলো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন