বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের ওপর নির্ভরশীল হব কেন

বিবৃতিতে খালেকুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পেঁয়াজে ভারতের ওপর নির্ভরশীল হব কেন- প্রশ্ন তুলে বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান পণ্যটির অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে গভীর ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ভারত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণার এক দিন পরই বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে। ২৫-৩০ টাকার পেঁয়াজ ৭০-৮০ টাকা হয়ে ২৫০ টাকা হয়েছে। কোথাও কোথাও ৩০০ টাকায় গিয়ে পৌঁছেছে। অথচ সরকার বাজার সিন্ডিকেট ও মুনাফালোভী ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ না করে জনগণকে কৃচ্ছ্র সাধনের পরামর্শ দিচ্ছে। যে কথা তিনি মূল্যবৃদ্ধি কারসাজির সাথে যুক্ত সিন্ডিকেট ব্যবসায়ীদের বলতে পারছেন না। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

খালেকুজ্জামান বলেন, ইতোমধ্যে পেঁয়াজের সিন্ডিকেট ব্যবসায়ীরা গত দুই-আড়াই মাসে জনগণের পকেট থেকে ৪-৫ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে। অন্যদিকে পেঁয়াজের দাম নিয়ে সবাই যখন ক্ষুব্ধ-বিক্ষুব্ধ, তখন চাল, আদা, রসুন, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম বেড়েই চলেছে। এতে শ্রমজীবীসহ নিম্ন আয়ের মানুষ ও সাধারণ জনগণের জীবনে নাভিশ্বাস নেমে আসছে। তিনি বাজার নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা ও মজুদদার, মুনাফাখোর পেঁয়াজ সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং গণবণ্টন ব্যবস্থা চালু, টিসিবিকে কার্যকর করে সারাদেশে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহের দাবি জানান। একই সাথে পেঁয়াজ সংরক্ষণ করার জন্য ফরিদপুর, পাবনা, ঝিনেদা, কুষ্টিয়াসহ সংশ্লিষ্ট এলাকাতে পর্যাপ্ত হিমাগার নির্মাণ দাবি জানান।
বিবৃতিতে খালেকুজ্জামান সরকারের দুর্নীতি, দুঃশাসন, লুণ্ঠন, মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণ-আন্দোলন গড়ে তোলার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন, সরকারের অবহেলা ও দুর্নীতির কারণে প্রায় প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ত্রুটিপূর্ণ গ্যাস লাইন অথবা নিম্নমানের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে হতাহতের ঘটনা ঘটছে। চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে ৭ জন নিহত ও ১৫ জন আহত হয়েছে। তিনি গ্যাস সিলিন্ডারের মান তদারকি করার দায়িত্বপ্রাপ্ত বিস্ফোরক অধিদপ্তরের কর্মকর্তাদের অবহেলা ও দুর্নীতির বিচার দাবি করে অবিলম্বে বাজার থেকে ত্রুটিপূর্ণ ও নিম্নমানের গ্যাস সিলিন্ডার প্রত্যহারের দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন