বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অষ্টম রাউন্ডে এসে ঢাকায় মাশরাফি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এর আগে ছয়টি বিপিএল অনুষ্ঠিত হয়েছে। এর চারটি শিরোপাই হাতে উঠেছে মাশরাফির। সে খেলোয়াড়কে সুযোগ পেয়েও প্রথম সাত রাউন্ডে তাকে দলে ভেড়ায়নি কোনো দল। অষ্টম রাউন্ডে এসে অওয়ানডে অধিনায়ককে দলে নিয়েছে ঢাকা প্লাটুন। প্রথম দিন শেষ হওয়া রাউন্ডগুলোর বড় চমক বলা যায় সম্প্রতি ভারতের অভিষেক সিরিজে আলো ছড়ানো মোহাম্মদ নাঈম শেখ। তরুণ বাঁহাতি ওপেনার খেলবেন রংপুরের হয়ে।
ইংল্যান্ড বিশ্বকাপের আগ পর্যন্ত বেশ ভালোই কাটছিল মাশরাফির। কিন্তু বিশ্বকাপে আহামরি কিছু করতে পারেননি অধিনায়ক। ছন্দহীনতায় ভুগেছেন। এরপর প্রায় পাঁচ মাস মাঠের বাইরে। খেলেননি কোন ঘরোয়া ক্রিকেটও। এছাড়া রাজনীতির সঙ্গে সংযুক্তও হয়েছেন তিনি। সবমিলিয়ে তার প্রতি শুরুতে তেমন আগ্রহ দেখানি কোনো দল। পরে অভিজ্ঞতা আর সাফল্যের বিচারে তাকে দলে ভিড়িয়েছে তারই সাবেক ক্লাব ঢাকা। যে ঢাকার হয়েই (তখন না ছিল ঢাকা গ্লাডিয়েটর্স) আসরের প্রথম দুটি শিরোপা (২০১২ ও ২০১৩) জিতেছিলেন টুর্নামেন্টের সফলতম পেসারকে। ৭৪ ম্যাচে ২৪.৪২ গড়ে বিপিএলে মাশরাফির উইকেট ৭৩টি। টুর্নামেন্টে তার চেয়ে বেশি উইকেট আছে কেবল সাকিব আল হাসানের, ১০৬টি।
তবে নিষেধাজ্ঞার কারণে এবারের বঙ্গবন্ধু বিপিএলে থাকছেন না সাকিব। তাকে এবার মাত্র চার জন খেলোয়াড়কে রাখা হয়েছে শীর্ষ ক্যাটেগরিতে। তবে বিদেশী খেলোয়াড়দের ‘এ’ প্লাস ক্যাটেগরিতে ছিলেন মোট ১১ জন খেলোয়াড়। পারিশ্রমিকও তাদের প্রায় দ্বিগুণ। সব মিলিয়ে দেশের ১৮১ জন খেলোয়াড়ের নাম নিবন্ধন করা হয়েছে ড্রাফটে। বিদেশি কোটায় ড্রাফটে থাকছে ২১ দেশের মোট ৪৩৯ জন খেলোয়াড়ের নাম। তাতে ছিল তিন ভারতীয় খেলোয়াড়ের নামও।
দেশের ক্রিকেটারদের মধ্যে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে এবার পারিশ্রমিক রাখা হয়েছে ৫০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৯ জনকে। এই ক্যাটাগরির পারিশ্রমিক ২৫ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে পারিশ্রমিক ১৮ লাখ টাকা, ‘সি’ ক্যাটাগরিতে ১২ লাখ, ‘ডি’ ক্যাটাগরিতে ৮ লাখ ও ‘ই’ ক্যাটাগরিতে পারিশ্রমিক রাখা হয়েছে ৫ লাখ টাকা। বিদেশি ক্রিকেটারদের ‘এ’ প্লাস ক্যাটাগরির পারিশ্রমিক এক লাখ ডলার। ‘এ’ ক্যাটাগরির পারিশ্রমিক ৭০ হাজার ডলার। এই ক্যাটাগরিতে আছেন ১৫ ক্রিকেটার। ৬৬ জন ক্রিকেটার আছেন ‘বি’ ক্যাটাগরিতে, যাদের পারিশ্রমিক ৫০ হাজার ডলার। ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৭২ জন ক্রিকেটার, পারিশ্রমিক ৩০ হাজার ডলার। ‘ডি’ ক্যাটাগরিতে আছেন ২৭২ জন ক্রিকেটার, পারিশ্রমিক ২০ হাজার ডলার।
গতকাল রাজধানীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয় প্লেয়ার্স ড্রাফটের লটারিতে প্রথমে খেলোয়াড় সুযোগটা পেয়েছিল খুলনা টাইগার্স। তারা বেছে নেয় উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। এরপর পায় ঢাকা প্লাটুন। ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবালকে দলে টানে তারা। এরপর লিটন কুমার দাসকে রাজশাহী রয়্যালস, মাহমুদউল্লাহকে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, মোস্তাফিজুর রহমানকে রংপুর রেঞ্জার্স, সৌম্য সরকারকে কুমিল্লা ওয়ারিয়র্স এবং মোসাদ্দেক হোসেন সৈকতকে সিলেট থান্ডার্স।
দ্বিতীয় দফায় শুরুতে খেলোয়াড় নেওয়ার সুযোগ মিলে সিলেটের। উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনকে বেছে নেয় তারা। এরপর পেসার আল-আমিন হোসেনকে কুমিল্লা, তরুণ ওপেনার মোহাম্মদ নাঈম শেখকে রংপুর, ইমরুল কায়েসকে চট্টগ্রাম, আফিফ হোসেন ধ্রুবকে রাজশাহী, এনামুল হক বিজয়কে ঢাকা এবং শফিউল ইসলামকে বেছে নেয় খুলনা।
চুক্তি নবায়ন নিয়ে আগের আসরের ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে সমঝোতা না হওয়ার পর অনেকটা আচমকাই বিসিবি ঘোষণা দেয় বিশেষ বিপিএল আয়োজনের। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নাম বঙ্গবন্ধু বিপিএল। টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ৮ ডিসেম্বর, খেলা শুরু ১১ ডিসেম্বর।
বিশেষ বিপিএলে এবার বদলে গেছে দলগুলির নামও- যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সবগুলো দলের সঙ্গে একজন করে বিসিবি পরিচালককে সংযুক্ত করা হয়েছে সার্বিক তদারকির দায়িত্ব দিয়ে। চট্টগ্রাম দলের সঙ্গে থাকবেন জালাল ইউনুস, রাজশাহীতে এনায়েত হোসেন সিরাজ, খুলনায় খালেদ মাহমুদ, কুমিল্লায় নাঈমুর রহমান, রংপুরে আকরাম খান, সিলেটে তানজিল চৌধুরি ও ঢাকায় গাজী গোলাম মোর্তজা।
সব দলের মালিকানা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। ব্যবস্থাপনা ও পরিচালনা, সবকিছুই করবে বিসিবি নিজেরাই। তবে দলগুলির জন্য নেওয়া হয়েছে স্পন্সর। দলের নাম নির্ধারণ, ক্রিকেটারদের নেওয়া ও পারিপার্শ্বিক অনেক কিছুতে তাদের মতামতকে দেওয়া হবে প্রাধান্য।


ড্রাফটে যে সকল খেলোয়াড় টেনেছে দলগুলো

ঢাকা প্লাটুন
দেশি : তামিম ইকবাল (এ+), মাশরাফি বিন মুর্তজা (এ+), মুমিনুল হক (এ), এনামুল হক বিজয় (বি), মেহেদী হাসান (বি), আরিফুল হক (বি), শুভাগত হোম (বি), রকিবুল হাসান (সি), জাকের আলি (ডি), হাসান মাহমুদ (ই)।
বিদেশি : শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, ররি ইভান্স, ওয়াহাব রিয়াজ, আসিফ আলি, লুইস ক্রিস।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
দেশি : মাহমুদউল্লাহ রিয়াদ (এ+), ইমরুল কায়েস (এ), কাজী নুরুল হাসান সোহান (বি), রুবেল হোসেন (বি), নাসির হোসেন (সি), মুক্তার আলি (সি), এনামুল হক জুনিয়র (ডি), পিনাক ঘোষ (ডি), জুনায়েদ সিদ্দিকি (সি), নাসুম আহমেদ (ডি)।
বিদেশি : ক্রিস গেইল, কেসরিক উইলিয়ামস, আভিস্কা ফার্নান্দো, রায়াদ এমরিত, রায়ার্ন বার্ল, ইমাদ ওয়াসিম।

সিলেট থান্ডার
দেশি : মোসাদ্দেক হোসেন সৈকত (এ), মোহাম্মদ মিঠুন (এ), নাজমুল ইসলাম অপু (বি), সোহাগ গাজী (সি), রনি তালুকদার (বি), নাইম হাসান (বি), মো. দেলোয়ার হোসেন (সি), মনির হোসেন খান (সি), রুবেল মিয়া (ডি)।
বিদেশি : শেরফেইন রাদারফোর্ড,শফিকুল্লাহ শাফাক, নাবিনুল হক, জনসন চার্লস, জীবন মেন্ডিস।

রাজশাহী রয়্যালস
দেশি : লিটন দাস (এ), আফিফ হোসেন ধ্রুব (বি), আবু জায়েদ রাহী (বি), ফরহাদ রেজা (বি), তাইজুল ইসলাম (এ), অলক কাপালি (সি), কামরুল ইসলাম রাব্বি (বি), ইরফান শুক্কুর (সি), মিনহাজুল আবেদিন আফ্রিদি (ডি), নাহিদুল ইসলাম (সি)।
বিদেশি : রবি বোপারা, হজরতুল্লাহ জাজাই, মোহাম্মদ নেওয়াজ, মোহাম্মদ ইরফান।

রংপুর রেঞ্জার্স
দেশি : মুস্তাফিজুর রহমান (এ), নাইম শেখ (সি), আরাফাত সানি (সি), জহুরুল ইসলাম (বি), তাসকিন আহমেদ (বি), জাকির হাসান (সি), ফজলে মাহমুদ রাব্বি (বি), নাদিফ চৌধুরী (সি), সঞ্জিত সাহা (ডি)।
বিদেশি : মোহাম্মদ নবি, শাই হোপ, ক্রিস গ্রেগরি (ইংল্যান্ড), ক্যামেরন ডেলপোর্ট।

খুলনা টাইগার্স
দেশি : মুশফিকুর রহিম (এ+), শফিউল ইসলাম (বি), নাজমুল হোসেন শান্ত (বি), আমিনুল ইসলাম বিপ্লব (ডি), শামসুর রহমান শুভ (সি), সাইফ হাসান (সি), মেহেদী হাসান মিরাজ (এ), শহিদুল ইসলাম (সি), আলিস আল ইসলাম (ডি), তানভির ইসলাম (ডি)।
বিদেশি : রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির, নাজিবুল্লাহ জাদরান, রহমানুল্লাহ গুলবাজ।

কুমিল্লা ওয়ারিয়র্স
দেশি : সৌম্য সরকার (এ), আল আমিন হোসেন সিনি. (সি), ইয়াসির আলি (বি), সাব্বির রহমান (বি), সানজামুল ইসলাম (বি), আবু হায়দার রনি (বি), মাহিদুল ইসলাম অঙ্কন (ডি), সুমন খান (ডি), ফারদিন হোসেন অনি (ডি)।
বিদেশি : কুশল পেরেরা, মুজিব-উর রহমান, ডেভিড মালান, দাসুন সানাকা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন