শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘প্রশ্নফাঁসের গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি’

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রাখা হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, গুজবের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্কতা ও আইনানুগ ব্যবস্থা নিতে বলা হয়েছে। তবে সারাদেশে কোথাও প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি।
গতকাল (রোববার) প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং সচিব আকরাম-আল-হোসেন প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরুর দিন রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে পরীক্ষা সুষ্ঠু, স্বচ্ছ ও স্বতঃস্ফূর্তভাবে অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাসহ মাঠপর্যায়ের কর্মকর্তারা সারাদেশে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করছেন। তাঁদের মাধ্যমে সার্বক্ষণিকভাবে পরীক্ষার খোঁজখবর নেয়া হচ্ছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, সারাদেশে কোথাও কোনো প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি। তবে গুজবের বিরুদ্ধে কঠোর নজরদারি রাখা হচ্ছে। প্রতিমন্ত্রী ও সচিব পরে মতিঝিলে আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

এবার দেশের প্রায় সাড়ে সাত হাজার কেন্দ্রে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবেতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা, যাতে এবার অংশ নিচ্ছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন খুদে শিক্ষার্থী। পঞ্চম শ্রেণির এই শিক্ষার্থীরা প্রথম দিন অংশ নেন ইংরেজি বিষয়ে। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে এই পরীক্ষা। সমাপনী পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর। প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবার ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন, ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। গত বছরের তুলনায় প্রাথমিকে পরীক্ষার্থী কমেছে দুই লাখ ২৩ হাজার ৬১৫ জন। মাদরাসায় ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে, যার মধ্যে এক লাখ ৮৭ হাজার ৮২ ছাত্র এবং এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন ছাত্রী। ইবতেদায়ীতে গতবারের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে ৩০ হাজার ৯৮৩ জন।

এবার প্রাথমিকে তিন হাজার ৩৪৭ জন এবং ইবতেদায়িতে ২৩৬ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীও পরীক্ষায় বসেছে।
প্রাথমিক সমাপনীর সূচি : ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা।
ইবতেদায়ী সমাপনীর সূচি : ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন