ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্বায়ত্তশাসন বাতিলের তিন মাস পর কাশ্মীরে চালু হলো ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১১:৫৮ এএম

ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর অব্যাহত চূড়ান্ত উত্তেজনার মধ্যেই শ্রীনগর-বানিহাল রেলপথ গতকাল রোববার (১৭ নভেম্বর) থেকে পুনরায় চালু হয়েছে। মাস তিনেক আগে অঞ্চলটিতে ভারতের হিন্দুত্ববাদী মোদি সরকার যোগাযোগে অচলাবস্থা আরোপ করলে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচলও।
গত ৩১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে বিভক্ত করা হয়েছে ভূস্বর্গ খ্যাত ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর এবং লাদাখকে। মূলত এসবের প্রেক্ষিতে টানা তিন মাসেরও অধিক সময় যাবত বন্ধ থাকার পর অবশেষে ঘুরতে শুরু করেছে উপত্যকাটির ট্রেনের চাকা।
রেলওয়ে কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, দীর্ঘ বিরতির পর রবিবার সকালে রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর থেকে যাত্রীবাহী এই ট্রেন ছেড়ে যায়। এ সময় দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন স্টেশন হয়ে ট্রেনটি সম্পূর্ণ নিরাপদে বানিহাল এসে পৌঁছায়।
কর্মকর্তারা জানান, শনিবার (১৬ নভেম্বর) শ্রীনগর–বানিহাল রুটে ট্রেনটি পরপর দুবার মহড়া দিয়েছিল। এরপর রবিবার সকালে এটিকে দিয়ে আরও একবার মহড়া দেওয়ার পরই তা পুরোপুরি চালু করা হয়। সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে ফিরোজপুরের বানিহাল–বারামুল্লা–বানিহাল পর্যন্ত আরও তিনটি জোড়া ট্রেন চালুর কথা রয়েছে। যদিও নিরাপত্তার স্বার্থে প্রতিদিন সকাল ১০ থেকে বিকাল ৩টা পর্যন্তই চালু থাকবে এই রেল চলাচল।
এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীকালে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু-কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।
রেলযাত্রীদের সুরক্ষার জন্য জম্মু–কাশ্মীর প্রশাসন এবং জিআরপির পূর্ণ আশ্বাস পেয়েই ট্রেন পুনরায় চালু করা হল বলে জানিয়েছে রেল।
জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকেই অঞ্চলটিতে প্রায় ১০ লাখ সেনা মোতায়েন করে ভারত। বন্ধ করে দেওয়া হয় মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা। এর মধ্যে সেখানে মোবাইল ফোন সেবা চালু হলেও ইন্টারনেট সেবা এখনো স্বাভাবিক হয়নি।
এসবের প্রেক্ষিতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন