শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ : ৮০০ মিলিয়ন ডলার আত্মসাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:১৬ পিএম

ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন ধরনের অর্থিক অনিয়মের অভিযোগ ওঠার পর কুয়েতের প্রধানমন্ত্রী পুরো মন্ত্রিসভাকে নিয়ে পদত্যাগ করেছেন। দেশটির আমির সরকারের এই পদত্যাগপত্র গ্রহণ করলেও নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত মন্ত্রিসভাকে তত্ত¡াবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন।
এ বিষয়ে কুয়েতের প্রতিরক্ষামন্ত্রী শেখ নাসের সাবাহ আল-আহমাদের ভাষ্য মতে, সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রীসহ গোটা মন্ত্রিসভা যে পদত্যাগ করেছেন, তার নেপথ্যে আছে একটি সামরিক সহায়তা তহবিল। ওই তহবিলের মাধ্যমে প্রায় ৮০০ মিলিয়ন ডলার আত্মসাৎ করেছেন তারা। আর এর দায় নিয়েই পদত্যাগ করতে হয়েছে তাদের। প্রতিরক্ষামন্ত্রী শেখ নাসের সাবাহ আল-আহমাদের মতে, এটাই তাদের পদত্যাগের অন্যতম ও মূল কারণ।
শেখ নাসের সাবাহ আল-আহমাদ আরও জানান, ২০১৭ সালে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের আগেই দেশটির একটি সামরিক সহায়তা তহবিল থেকে ২৪০ মিলিয়ন কুয়েতি দিনার অর্থাৎ ৭৮৯ মিলিয়ন মার্কিন ডলার আত্মসাতের ঘটনাটি ঘটে।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, গত শুক্রবার সরকার পদত্যাগ করার আগে বিচারিক কর্তৃপক্ষকে একটি অভ্যন্তরীণ তদন্ত করার জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিয়েছিলেন তিনি। প্রসঙ্গত, প্রতিরক্ষামন্ত্রী শেখ নাসের সাবাহ আল-আহমাদ কুয়েতের আমিরের বড় ছেলে।
শেখ নাসের আরও জানান যে, অর্থ আত্মসাৎ-এর যে অভিযোগ সরকারের বিরুদ্ধে ওঠে তার ব্যাখ্যা চেয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ জাবের ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অনুরোধও করেছিলেন কিন্তু তাতে কোনও লাভ হয়নি। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে কোনো উত্তর না পেয়ে মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত না হওয়ার সিদ্ধান্ত নেন তিনি।
গত বৃহস্পতিবার কুয়েত সরকারের মুখপাত্র তারেক আল-মাজরেম এক বিবৃতিতে জানান, মন্ত্রিসভার বেশ কিছু সদস্যের বিরুদ্ধে অসদাচারণের অভিযোগ তুলে পার্লামেন্টে আইনপ্রণেতারা তাদের ব্যাপক সমালোচনা করছেন তাই প্রধানমন্ত্রীসহ ক্ষমতসীন সরকারের পুরো মন্ত্রিসভা পদত্যাগ করেছে।
প্রধানমন্ত্রী শেখ জাবের ক্ষমতায় আসার পর বেশ কয়েকবার মন্ত্রিসভায় রদবদল হয়েছে। ক্ষমতার অপব্যবহারসহ নানা অভিযোগে তার সরকারের ব্যাপক সমালোচনাও হয় সংসদে।
প্রধানমন্ত্রীসহ পুরো মন্ত্রিসভার এই পদত্যাগের মাধ্যমে পরিবার নিয়ন্ত্রিত ক্ষমতাসীন সরকারের সঙ্গে আইনপ্রণেতাদের এমন বিতর্কের পর দেশটিতে একটি নতুন সরকার গঠন হতে যাচ্ছে। শুধু আইনপ্রণেতা নয় দেশটির শত শত সাধারণ মানুষও গত মাসে কুয়েতের পার্লামেন্টের সামনে দুর্নীতিবিরোধী ¯েøাগান দিয়ে বিক্ষোভ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন